সেনাবাহিনীর গুলিতে
Advertisements

আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনবিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা বেড়ে ৪৮ জনে দাঁড়িয়েছে। দেশটির সেনাবাহিনী জাতিসংঘ মিশনবিরোধী সহিংস বিক্ষোভ কঠোরভাবে দমন করা শুরু করলে প্রাণহানির এই ঘটনা ঘটে। সেনা অভিযানে এ পর্যন্ত ৭৫ জন আহত হয়েছে।

ফরাসি বার্তা সংস্থা এএফপি আজ শুক্রবার (১ সেপ্টেম্বর) জানিয়েছে, কঙ্গোর পূর্বাঞ্চলীয় শহর গোমায় লোকজন সহিংস বিক্ষোভ শুরু করলে সেনাবাহিনী তা দমনে শক্তি প্রয়োগ করে। এতে প্রাথমিকভাবে ১০ জন নিহত হওয়ার খবর প্রকাশ করা হলেও পরে বিভিন্ন সংবাদ মাধ্যমের অনুসন্ধানে ৪৮ জন নিহত এবং ৭৫ জন আহত হওয়ার তথ্য বেরিয়ে আসে।

এদিকে, রয়টার্স বলছে- বিক্ষোভের সময় এক পুলিশ সদস্যের ওপর হামলার ফুটেজ সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়ার পর কঙ্গোর সেনারা বিক্ষোভকারীদের বিরুদ্ধে অভিযান শুরু করে এবং জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ও অন্যান্য বিদেশি সংস্থার বিরুদ্ধে আয়োজিত এই বিক্ষোভ জোরপূর্বক ছত্রভঙ্গ করে দেয়।

বৃহস্পতিবার শেষ বেলায় দেয়া এক বিবৃতিতে কঙ্গো সরকার মৃতের সংখ্যাকে ৪৩ এবং ৫৬ জন আহত হওয়ার কথা জানায়। এছাড়া, ১৫৮ জনকে আটক করা হয়েছে বলে সরকারি বিবৃতিতে জানানো হয়েছে। সামরিক নিরীক্ষক দিয়ে তদন্ত করে দোষী ব্যক্তিদের বিচারের মুখোমুখি করার কথাও বলেছে সরকার।

এ ঘটনায় শোক প্রকাশ করেছে কঙ্গোর জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মনুস্কো। এক বিবৃতিতে তারা সহিংসতার ঘটনায় উদ্বিগ্ন বলেও জানিয়েছে। এ ঘটনায় তাৎক্ষণিক ও স্বাধীন তদন্ত পরিচালনা করতে এবং আটক ব্যক্তিদের সাথে মানবিক আচরণ ও তাদের অধিকার রক্ষার আহ্বান জানিয়েছে মনুস্কো।

কঙ্গোতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন মনুস্কো নামে পরিচিত। জাতিসংঘের এই মিশনের বিরুদ্ধে অভিযোগ- তারা সশস্ত্র গোষ্ঠীগুলোর সহিংসতার বিরুদ্ধে বেসামরিক নাগরিকদের রক্ষা করতে ব্যর্থ হয়েছে। মূলত বছরের পর বছর ধরে চলে আসা সহিংসতার কারণে বুধবার দেশটির গোমা শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

Advertisements