অক্টোবর পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি
Advertisements

শিক্ষাপ্রতিষ্ঠানর ছুটি আবারো বাড়ানো হয়েছে । কওমী মাদ্রাসা বাদে দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ছুটি  ৩ অক্টোবর পর্যন্ত বাড়ানো হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. আবুল খায়ের এই তথ্য নিশ্চিত করেন।

গত কয়েক দিন ধরেই সরকারের পক্ষ থেকে বলা হচ্ছিল, দেশে করোনার সংক্রমণে বিদ্যমান পরিস্থিতিতে আগামী সেপ্টেম্বরেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলার মতো পরিবেশ সৃষ্টি হয়নি।

করোনার কারণে ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

পাঁচ মাস ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায়  শিক্ষার্থীরা গভীর অনিশ্চয়তার মধ্যে। দেশে করোনার সংক্রমণ এখনো নিয়ন্ত্রণে আসেনি। লক্ষণও আশাব্যঞ্জক নয়। শহরের স্বচ্ছল পরিবারের ছেলেরা অনলাইলে ক্লাশ করতে পারলেও ,বেশির ভাগ সে সুবিধার বাইরে। সরকার টেলিভিশনে রেকর্ড করা ক্লাস সম্প্রচার করছে, সেখানে উপস্থিতি ভালো নয়।

প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও সমমানের পরীক্ষা এ বছরের জন্য বাতিল করা হয়েছে। জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ক্ষেত্রে সিদ্ধান্ত এখনো নেই।

এখন মনে হচ্ছে পরীক্ষা ছাড়াই এই শিক্ষাবর্ষ শেষ হবে । এর চেয়েও ভয়ের বিষয় হলো, শিক্ষার্থীদের একাংশ পড়াশোনা থেকে ঝরে পড়তে পারে। বাল্যবিবাহের হারও বেড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। বাড়তে পারে শিশুশ্রমও।

এদিকে বেসরকারি প্রতিষ্ঠানগুলো অনলাইনে ক্লাস করিয়ে পুরো টিউশন ফি নিচ্ছে। অভিভাবকেরা তা দিতে রাজি নন। বিপরীতে বেসরকারি প্রতিষ্ঠানের শিক্ষকেরা বেতন না পাওয়া ও চাকরি হারানোর ঝুঁকিতে রয়েছেন।

Advertisements