ইভিএম-এ ভুল ধরলে এক কোটি ডলার পুরস্কার উদ্ভট কথা
Advertisements

আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহার প্রসঙ্গে বিতর্কের মাঝে নির্বাচন কমিশনার আনিছুর রহমান সম্প্রতি বলেছেন, ইভিএম-এ ত্রুটি ধরতে পারলে ১০ মিলিয়ন ডলার পুরস্কার ঘোষণা করেছেন সিইসি।

এ বিষয়টি নিয়ে রাজনৈতিক দল ও নানা মহলে সমালোচনার মধ্যে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল গতকাল ব্যাখ্যা করে বলেছেন, সিইসি ১০ মিলিয়ন ডলার ঘোষণা করেছেন- এটা উদ্ভট কথা। এর ফলে বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে। সিইসি এ ধরনের উদ্ভট কথা বলতেই পারেন না। তবে কিছুদিন আগে নিজেদের মধ্যে আলোচনায় ইভিএম সংশ্লিষ্টদের কেউ না কেউ এ ধরনের কথা বলে থাকতে পারেন বলে মনে করেন সিইসি।

নির্বাচন কমিশনার আনিছুরের পক্ষে সাফাই গাইতে গিয়ে প্রধান নির্বাচন কমিশনার বলেছেন, কেউ তার অতি উচ্ছ্বাস প্রকাশ করতে পারেন, ইভিএম যারা তৈরি করছেন তাদের মধ্যে কেউ বলেছেন। ওইভাবে কেউ একজন বলেছেন, ওখান থেকে জিনিসটা এসেছে। কিছুটা স্মৃতিভ্রম হয়ে নির্বাচন কমিশনার ১০ মিলিয়ন ডলারের কথা বলতে পারেন । তবে নির্বাচন কমিশনারদের কথা বলার ক্ষেত্রে সতর্ক অবস্থান নেয়া উচিত, দায়িত্বশীল হওয়া উচিত।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনকে প্রহসনে রূপান্তর করার কোনো ইচ্ছা আমাদের নেই। এটা আমরা অন্তর থেকে বলছি। সুন্দর নির্বাচন, অংশগ্রহণমূলক নির্বাচনের মাধ্যমে সুস্থ ধারা অব্যাহত থাকুক। তিনি বলেন, ভোট নিয়মানুযায়ী হবে, দিনের ভোট দিনেই হবে। ভোট রাতে হবে না- এটা স্পষ্ট করে বলতে চাই। সিইসি বলেন, ইভিএম নিয়ে পুরোপুরি আস্থাভাজন হতে পারিনি। ইভিএম নিয়ে সবার আস্থা অর্জন করতে চাই। আগামীকালকেও ইভিএম নিয়ে কারিগরি মিটিং হবে।

গতকাল রাজধানীর নির্বাচন ভবনে ইভিএম প্রসঙ্গে কারিগরি দক্ষতা সম্পন্ন ব্যক্তিদের সাথে বৈঠক শেষে গণমাধ্যমের সঙ্গে সিইসি এসব কথা বলেন। এ সময় চার নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ইভিএম নিয়ে চ্যালেঞ্জ নেবো কিনা, এখনো সেই সময়টাই তো আসেনি। বার বার বলেছি দায়িত্বশীল পদে আছি। এ নিয়ে আরও ১০টা (মিটিং) হবে, এখন যদি চ্যালেঞ্জ ছুড়ে দিই- ইভিএমে কোনো ত্রুটি নেই, এটা হতে পারে না। কারিগরি কমিটির সভায় উপস্থিত থেকে লেখক ও বিজ্ঞান শিক্ষক জাফর ইকবাল বলেন, কারিগরি দিক থেক ইভিএম যন্ত্রটিতে ত্রুটি নেই। এখানে একজনের ভোট আর একজনের পক্ষে দেবার সুযোগ নেই।

সম্প্রতি আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভায় আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী সংসদ নির্বাচন ৩০০ আসনেই ইভিএমে করার ইঙ্গিত দেন। এরপর থেকে একই কথার পুনরাবৃত্তি করতে থাকেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, নির্বাচন ফেয়ার (সুষ্ঠু) হবে। ইভিএমে ভোট হবে, নির্বাচন কমিশন নিরপেক্ষ থাকবে। মির্জা ফখরুলের দুশ্চিন্তার কারণ নেই।

তবে প্রধান রাজনৈতিক দল বিএনপি বরাবরই বলে আসছে তারা এ পদ্ধতিতে ভোট গ্রহণের বিরোধী। বিএনপি বলছে, আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগ এখন থেকেই নানা ‘কলাকৌশল’ ও ‘ফন্দিফিকির’ শুরু করেছে । ইভিএম নিয়ে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল পরিষ্কার করে বলেছেন, ‘ইভিএম তো পরের কথা, শেখ হাসিনাকে ক্ষমতায় রেখে তারা নির্বাচনেই যাবে না ।

Advertisements