সৌদি হামাস নেতাদের আলজেরিয়ায় নির্বাসিত করতে চায় !
Advertisements

সৌদি আরবের একটি থিঙ্ক ট্যাংক গাজা উপত্যকায় ইসরাইলি যুদ্ধ অবসানের পরিকল্পনা হিসেবে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের নেতাদের আলজেরিয়ায় নির্বাসিত করার একটি রূপরেখা প্রকাশ করেছে।

ফরাসি পত্রিকা লে মঁদে প্রকাশিত এক প্রতিবেদনে রিয়াদভিত্তিক গালফ রিসার্চ সেন্টারের প্রকাশিত ‘গোপন নথি’টি সম্পর্কে জানা গেছে। এতে বলা হয়েছে, সেন্টারের পরিচালক আবদেল আজিজ আল-সাঘের ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের উত্তর আফ্রিকা এবং মধ্যপ্রাচ্য বিভাগের প্রধান অ্যানে গ্রিলোর সাথে বৈঠকের পর এই রূপরেখা তৈরী করেন।

পত্রিকাটি জানায়, কাতার ও ইরানের সাথে আলজেরিয়ার সুসম্পর্ক এবং হামাস আন্দোলনের প্রধান সমর্থক এবং হামাস নেতাদের কার্যকলাপ তদারক করার মতো নিরাপত্তা সক্ষমতা আলজেরিয়ার থাকায় দেশটির নাম সুপারিশ করা হয়েছে।

হামাসের যেসব নেতাকে আলজেরিয়ার রাজধানীতে নির্বাসিত করার প্রস্তাব রয়েছে তাদের মধ্যে গাজায় হামাসের নেতা ইয়াহিয়া সিনওয়ার এবং আল-কাসসাম ব্রিগেডের প্রধান মোহাম্মদ দেইফ থাকবেন বলে ধারণা করা হচ্ছে।

সৌদি রূপরেখায় গাজায় জাতিসঙ্ঘ ম্যান্ডেটের আওতায় আরব শান্তিরক্ষী বাহিনী মোতায়েনের কথাও বলা হয়েছে। এছাড়া একটি ‘যৌথ অন্তর্বর্তী পরিষদ’ গঠনের প্রস্তাবও করা হয়েছে। বলা হয়েছে যে এই পরিষদে হামাস এবং ফিলিস্তিনি ইসলামিক জিহাদসহ প্রধান দলগুলোকে অন্তর্ভুক্ত করবে এবং চার বছরের মধ্যে সেখানে প্রেসিডেন্ট এবং পার্লামেন্টারি নির্বাচনের আয়োজন করবে।

গত মাসে আলজেরিয়ার পার্লামেন্ট সর্বসম্মতিক্রমে ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করে দখলদার রাষ্ট্রের বিরুদ্ধে যুদ্ধ করার জন্য প্রেসিডেন্ট আবদেলমাজিদ তেবাউনকে ক্ষমতা দেয়া হয়।

এছাড়া স্থানীয় মিডিয়ার খবরে বলা হয়েছে, আলজেরিয়ান পিপলস ন্যাশনাল অ্যাসেম্বলির সকল সদস্য প্রেসিডেন্ট তেবাউনকে গাজার প্রতি সমথর্খন প্রকাশ করার কর্তৃত্ব দেয়া হয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর

Advertisements