ব্রুনাইয়ের সুলতানের মাসে চুল ছাঁটানোর খরচ ১৭ লাখ টাকা
Advertisements

পুরোনো দিনের সে রাজ্যও নেই, রাজারাও আর নেই। ইতিহাসের পাতায় ঠাঁই নিয়েছে তাদের আয়েশি জীবনের গল্প। তবে ব্রুনাইয়ের সুলতানের ক্ষেত্রে সে কথা ভুল। তার ধনসম্পত্তির পরিমাণ বা বিলাসবহুল জীবনের কথা শুনলে অনেকেরই চোখ কপালে উঠবে।

তার আনুষ্ঠানিক নাম তৃতীয় হাসানাল বোকাইয়া ইবনি ওমর আলি সাইফউদ্দিন। তবে বিশ্ব তাকে হাজি হাসান আল বলকিয়া নামেই চেনে। মালয়েশিয়া এবং দক্ষিণ চীন সাগরে ঘেরা বোর্নিয়ো দ্বীপের ছোট্ট দেশ ব্রুনাইয়ের সুলতান তিনি।

নিজের দেশে তিনিই রাজা। ইসলামিক রীতি মেনে সুলতান হওয়ার পাশাপশি তিনি ব্রুনাইয়ের প্রধানমন্ত্রীও। সঙ্গে অর্থ, বিদেশ, প্রতিরক্ষা এবং বাণিজ্য মন্ত্রণালয়ের ক্ষমতাও নিজের কাছে রেখেছেন। এক দিকে পুলিশ সুপার হিসাবেও দায়িত্ব সামলাচ্ছেন। আবার সশস্ত্র বাহিনীরও প্রধান তিনিই।

টাইম পত্রিকার বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকার এক খবরে বলা হয়েছে, সোনার কাঠি নিয়েই জন্মেছিলেন হাসান আল বোকাইয়া। দুনিয়ার ধনী ব্যক্তিদের মধ্যে একেবারে প্রথম সারিতে রয়েছেন। এই সে দিন পর্যন্ত তিনি ধনী তালিকায় এক নম্বরে ছিলেন। তবে বর্তমান তাকে পেছনে ঠেলে শীর্ষে উঠে এসেছেন ইলন মাস্ক। বৈদ্যুতিক কার নির্মাতা প্রতিষ্ঠান টেলসার প্রতিষ্ঠাতা মাস্কের ঝুলিতে রয়েছে ২৪ হাজার ৯৩০ কোটি ডলার।

ধনসম্পত্তির নিরিখে ইলন মাস্কের থেকে পিছিয়ে পড়লেও কম বিলাসী নন হাসানাল বোকাইয়া। ১৯৬৭ সালে ব্রুনাইয়ের সুলতানের গদিতে বসার পর থেকে তার ধনসম্পত্তির পরিমাণ বাংলাদেশের মুদ্রায় ২ লক্ষ ৫৮ হাজার ৩১৯ কোটি টাকা।

ব্রুনাইয়ের সুলতানের সন্তান হওয়ার বদৌলতে সোনার কাঠি মুখে নিয়ে ১৯৪৬ সালে জন্মেছিলেন হাসান আল বলকিয়া। তবে বাবা তৃতীয় সুলতান ওমর আলি সাইফউদ্দিন ১০ সন্তানের মধ্যে তাকেই রাজ্য চালানোর জন্য বেছে নেন। সেই থেকে এই ৭৫ বছর বয়সেও রাজ্য সামলে চলেছেন বোকাইয়া।

প্রথাগত পড়াশোনার পাঠ চুকিয়ে বিয়ে করেন ব্রুনাইয়ের সুলতান। তবে একটি নয়, তিনটি! ২০১২ সাল পর্যন্ত তিনি পাঁচটি পুত্রসন্তান এবং সাতটি কন্যাসন্তানের জনক বলে শোনা যায়।

ধনসম্পত্তির মালিক হওয়ার পাশাপাশি তা খরচ করাতেও কম উৎসাহী নন ব্রুনাইয়ের ৯২তম সুলতান। হটকারস রিপোর্ট নামে একটি ওয়েবসাইট জানিয়েছে, তার ১১০টি গ্যারেজে রয়েছে প্রায় সাত হাজার গাড়ি। তার মধ্যে ৫০০টি রোলস রয়েস এবং ৩০০টি ফেরারি। সেই সঙ্গে রয়েছে একাধিক বিলাসবহুল প্রাইভেট জেট। রয়েছে সোনায় মোড়া বোয়িং ৭৪৭-৪০০ বা এয়ারবাস এ৩৪০-২০০ জেটও।

সুলতানের প্রাসাদও কম জমকালো নয়। ২ হাজার ৫৫০ কোটি টাকার প্রাসাদে রয়েছে ১৭শ ঘর। ২৫৭টি বাথরুম। সঙ্গে পাঁচটি সুইমিং পুল। পাশাপাশি, ১১০টি গ্যারেজ এবং ২০০টি ঘোড়ার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত আস্তাবল।

এই বিলাসী সুলতান প্রত্যেক মাসে অন্তত এক বার চুলে ছাঁটেন। তিন থেকে চার সপ্তাহ পরপর তার চুলের কায়দা ঠিক রাখতে খরচ পড়ে প্রায় ১৫ লক্ষ টাকা।

টাইমসের খবরে বলা হয়েছে, লন্ডন থেকে উড়ে আসেন তার হেয়ারড্রেসার। তাকে প্রথম শ্রেণির বিমানভাড়ার ১২ হাজার ডলারও (বাংলাদেশি প্রায় ১০ লক্ষ টাকা) জোগান দেন সুলতান।

Advertisements