বিশ্বকে একটি পারমাণবিক সর্বনাশের দিকে ঠেলে দিচ্ছে পাশ্চাত্য
Advertisements

রাশিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, আমেরিকা ও তার মিত্রদের পক্ষ থেকে ইউক্রেনকে যত বেশি অত্যাধুনিক ও ধ্বংসাত্মক সমরাস্ত্র সরবরাহ করা হচ্ছে তত বেশি একটি ‘পারমাণবিক সর্বনাশের’ আশঙ্কা বেড়ে যাচ্ছে। রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ মঙ্গলবার ভিয়েতনাম সফরে গিয়ে এ হুঁশিয়ারি উচ্চারণ করেন।

বর্তমানে রাশিয়ার কৌশলগত নিরাপত্তা পরিষদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন মেদভেদেভ। তিনি বলেন, “ইউক্রেনকে যত বেশি অস্ত্র সরবরাহ করা হবে বিশ্ব তত বেশি বিপজ্জনক হয়ে উঠবে।”

মেদভেদেভ আরো বলেন, “আর যত বেশি ধ্বংসাত্মক অস্ত্র দেয়া হবে পরিস্থিতি তত বেশি একটি পারমাণবিক সর্বনাশের দিকে এগিয়ে যাবে।”

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করতে মিত্র দেশগুলোকে সবুজ সংকেত দেয়ার চারদিনের মাথায় রাশিয়ার এই প্রভাবশালী নেতা এ হুঁশিয়ারি উচ্চারণ করলেন। বাইডেন গত সপ্তাহে জাপানের হিরোশিমায় জি-সেভেন শীর্ষ সম্মেলনে ওই সবুজ সংকেত দেন।

এর আগে চলতি মাসের গোড়ার দিকে আইসল্যান্ডে ইউরোপীয় নেতাদের এক শীর্ষ সম্মেলনে ব্রিটেন ঘোষণা করে, ইউক্রেনকে এফ-১৬ জঙ্গিবিমান দেয়ার পথ সুগম করতে নেদারল্যান্ডের সঙ্গে কাজ করছে লন্ডন।

এদিকে ফ্রান্স ও বেলজিয়াম ইউক্রেনের পাইলটদেরকে এফ-১৬ যুদ্ধবিমান চালনার প্রশিক্ষণ দিতে নিজেদের প্রস্তুতি ঘোষণা করেছে। গত বছরের ফেব্রুয়ারি মাসে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহের অনুরোধ পশ্চিমা দেশগুলো প্রত্যাখ্যান করে এসেছিল; যদিও পাশ্চাত্য অন্যান্য অত্যাধুনিক সমরাস্ত্র ও যুদ্ধ সরঞ্জাম উদার হস্তে ইউক্রেনকে দিয়ে আসছিল। এ পর্যন্ত কিয়েভকে কয়েকশ কোটি ডলারের সমরাস্ত্র সরবরাহ করেছে পশ্চিমা দেশগুলো।

Advertisements