পশ্চিমা দেশগুলো ইউক্রেনে ভাঙা অস্ত্র পাঠিয়েছে
Advertisements

মার্কিন সরকার এবং তার মিত্ররা ইউক্রেনকে যেসব অস্ত্র সরবরাহ করেছে তার বেশিরভাগই হয় ঠিক করা দরকার, আর না হয় জোড়াতালি দিয়ে চালাতে হচ্ছে। দৈনিক নিউ ইয়র্ক টাইমস গতকাল (সোমবার) এ খবর দিয়েছে।

কিয়েভ অভিযোগ করেছে যে, কয়েক মিলিয়ন ডলার মূল্যের সরঞ্জাম এবং চুক্তিতে কেনা অস্ত্র এখনও সরবরাহ করা হয়নি। এছাড়া, দান করা অনেক সিস্টেমের ব্যাপক মেরামত প্রয়োজন।

নাম প্রকাশ না করার শর্তে নিউ ইয়র্ক টাইমস ইউক্রেনের কর্মকর্তাদের কাছ থেকে পাওয়া নথির বরাত দিয়ে প্রমাণ হিসেবে বলেছে, রাশিয়ার বিরুদ্ধে আক্রমণের জন্য তাদের কাছে যথেষ্ট অস্ত্র ছিল। এই মাসের গোড়ার দিকে শুরু হওয়া ইউক্রেনের কথিত পাল্টা অভিযানের ফলে অনেক কিছু দেখানো ছাড়াই সেনা সদস্য ও সরঞ্জামের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। পশ্চিমাদের এই আচরণে ইউক্রেনের কর্মকর্তারা পশ্চিমাদের প্রতি হতাশ।

গণমাধ্যমটির তথ্য অনুসারে, ইউক্রেনের অস্ত্র ভাণ্ডারের শতকরা ৩০ ভাগ যেকোন সময় মেরামতের জন্য পাঠাতে হচ্ছে। পাশাপাশি প্রচুর পরিমাণে পশ্চিমা অস্ত্র ও সামরিক সরঞ্জাম ‘দুর্বল ও অব্যবহারযোগ্য অবস্থায়’ এসেছে।

পত্রিকাটি উদাহরণ হিসেবে বলেছে, ইতালি যে ৩৩টি আমেরিকান এম-১০৯ হাউইটজার দিয়েছে তার অবস্থাও একই। রোমের মতে, তারা কয়েক বছর আগে এসব অস্ত্রের ব্যবহার বাতিল করেছে কিন্তু ইউক্রেন সেগুলোকে ব্যবহারের জন্য সংস্কার করতে বলেছিল। এসব হাউইটজার মেরামত করার জন্য একজন মার্কিন ঠিকাদারকে প্রায় দুই কোটি ডলার দেয়া হয়েছিল। জানুয়ারিতে, তারা ১৩টি হাউইটজার সরবরাহ করেছিল, যা ইউক্রেনের ওই নথি অনুসারে “যুদ্ধ মিশনের জন্য উপযুক্ত নয়”।

ইউক্রেনের প্রতিরক্ষা ক্রয় বিষয়ক পরিচালক ভ্লাদিমির পিকুজো গত ৩ ফেব্রুয়ারি একটি চিঠিতে পেন্টাগনের কাছে অভিযোগ করেছেন, “মার্কিন কোম্পানি যে সেবার কথা বলেছে তা পরিপূর্ণ করার কোনো আগ্রহ তাদের ভেতরে নেই।

Advertisements