বন্যায় ২০ হাজার মানুষ মারা গিয়ে থাকতে পারে
Advertisements

লিবিয়ায় সম্প্রীতি যে ভয়াবহ বন্যা হয়েছে তাতে ২০ হাজারের বেশি মানুষ মারা গিয়ে থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে দেশটির সরকার। তারা বলেছে, মানবীয় ভুলের কারণে এই বিপর্যয় ঘটেছে এবং এর তদন্ত হতে হবে।

গতকাল (বৃহস্পতিবার) লিবিয়া সরকারের কয়েকজন কর্মকর্তা বলেছেন, কি কারণে এই ভয়াবহ বন্যা হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে এবং এই বন্যা এড়ানো সম্ভব ছিল কিনা তাও পর্যালোচনা করা হচ্ছে।

লিবিয়ান প্রেসিডেনশিয়াল কাউন্সিলের প্রেসিডেন্ট মোহাম্মদ মেনফি সামাজিক মাধ্যম এক্স পেইজে দেয়া এক পোস্টে বলেছেন, ভয়াবহ বন্যার কারণ ও কর্মকর্তাদের ত্রুটি বিচ্যুতির বিষয়ে তদন্ত করার জন্য দেশের অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দেয়া হয়েছে।

জলাধার নিয়ন্ত্রণের ব্যাপারে যেসব কর্মকর্তার ব্যর্থতা রয়েছে এবং যারা এর জন্য দায়ী তাদেরকে জবাবদিহিতার আওতায় আনা হবে। পাশাপাশি যারা এ কাজে সহযোগিতা করেছে তারাও জবাবদিহিতার আওতায় আসবে।

গত রোববার ভূমধ্যসাগরে সৃষ্ট ভয়াবহ ঝড়ের কবলে পড়ে লিবিয়ার দেরনা শহরের কয়েকটি বহুতল ভবন সম্পূর্ণভাবে বিধ্বস্ত ও বন্যার পানিতে ভেসে যায়। এছাড়া শহরের একটি বিশাল জলাধার বিধ্বস্ত হয়েছে। এতে লিবিয়ার ইতিহাসে ভয়াবহ বন্যার সৃষ্টি হয়। এ সময় হাজার হাজার ঘুমন্ত মানুষ বন্যার কবলে পড়ে প্রাণ হারিয়েছে। শহরের মেয়র আব্দুর রহমান আল-গাইতি আশংকা প্রকাশ করে বলেন, যে ভয়াবহ বিপর্যয় ঘটেছে তাতে ২০ হাজারের বেশি মানুষ মারা গিয়ে থাকতে পারে।

Advertisements