পোল্যান্ডের গ্রামে রুশ ক্ষেপণাস্ত্র আঘাত হানার খবর প্রত্যাখ্যান করল মস্কো
Advertisements

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু বলেছেন, পশ্চিমা জোট বর্তমান সামরিক সংঘাতকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ছড়িয়ে শেয়ার চেষ্টা করছে। আজ (সোমবার) চীনের বার্ষিক সর্ববৃহৎ সামরিক কূটনৈতিক অনুষ্ঠান ‘বেইজিং জিয়াংশান ফোরাম’-এ দেয়া বক্তৃতায় রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী একথা বলেন।

তিনি বলেন, মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট বৈশ্বিক নিরাপত্তার নীতি লঙ্ঘনের চেষ্টা করছে। চলমান সংঘাতকে পশ্চিমা এই জোটের উসকানি বলেও তিনি মন্তব্য করেন।

সের্গেই শোইগু বলেন, ইউরোপে তীব্র সামরিক সংঘাত সৃষ্টির পর পশ্চিমারা এখন সেই সংঘাতকে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং আরো কয়েকটি এলাকায় ছড়িয়ে দিতে চাইছে। চলমান এই সংঘাতে কয়েকটি পরমাণু শক্তিধর দেশ সরাসরি জড়িত থাকার কারণে কৌশলগত ঝুঁকি তৈরি হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

সের্গেই শোইগু বলেন, যুক্ত ইউরো-আটলান্টিক এবং ইন্দো-প্যাসিফিক নিরাপত্তা জোট তৈরির মাধ্যমে ইদানিং পশ্চিমারা সক্রিয়ভাবে এই অঞ্চলে তাদের সামরিক বাহিনী মোতায়েনের সম্ভাবনা খতিয়ে দেখছে। এর মাধ্যমে এশিয়ায় ন্যাটো সামরিক ঘাঁটির উপস্থিতিকে তারা ন্যায্য হিসেবে দেখানোর চেষ্টা করবে।

রুশ মন্ত্রীর মতে, রাশিয়া ও চীন একীভূত নিরাপত্তার যে নীতি অনুসরণ করে আসছে তাকে মারাত্মকভাবে ক্ষুন্ন করবে পশ্চিমাদের এই ধরনের দৃষ্টিভঙ্গি।

Advertisements