আবারও সরকার গঠনে ব্যর্থ ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু
Advertisements

ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গত ৭ অক্টোবর ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের আল-আকসা তুফান অভিযান প্রতিহত করতে ‘ভয়াবহ ব্যর্থতার’ কথা স্বীকার করেছেন। হামাসের ওই অভিযানের পর গতকাল (শনিবার) প্রথমবারের মতো তেল আবিবে এক সংবাদ সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে তিনি এ ব্যর্থতা স্বীকার করেন।

তবে ব্যক্তিগতভাবে ব্যর্থতার দায় মেনে নিতে অস্বীকৃতি জানিয়ে এক সাংবাদিকের প্রশ্নের জবাবে নেতানিয়াহু বলেন, “যুদ্ধ শেষ হলে আমরা সবাই কিছু কঠিন প্রশ্নের সম্মুখীন হবো। সেখানে আমিও থাকব। আমরা একটি ভয়াবহ ব্যর্থতার সম্মুখীন হয়েছি, আমি প্রতিশ্রুতি দিচ্ছি এই ব্যর্থতার পুঙ্খানুপুঙ্খ তদন্ত হবে। কোনো একটি দিকও বাদ রাখা হবে না।”

অন্যদিকে নেতানিয়াহু সামাজিক মাধ্যমে দেয়া এক পোস্টে এ দাবির সত্যতা অস্বীকার করেন যে, হামাসের গত ৭ অক্টোবরের হামলার অনেক আগেই তাকে এ ব্যাপারে সতর্ক করা হয়েছিল। তিনি হামাসের অভিযান সম্পর্কে আগেভাগে গোয়েন্দা তথ্য সংগ্রহে ব্যর্থতার জন্য ইসরাইলি সেনাবাহিনীর গোয়েন্দা প্রধান আহারোন হালিভা ও কুখ্যাত ইসরাইলি গোয়েন্দা সংস্থা শিন বেতের প্রধান রোনেন বারকে দায়ী করেন।

ইসরাইলি প্রধানমন্ত্রীর পোস্টে বলা হয়, “কোনো পরিস্থিতিতে এবং কোনো পর্যায়েই আমাকে হামাসের যুদ্ধ করার পরিকল্পনা সম্পর্কে অবহিত করা হয়নি। সকল নিরাপত্তা বাহিনী এবং গোয়েন্দা সংস্থা তাদের মূল্যায়নে বারবার একথাই জানাচ্ছে [যে, আমাকে অবহিত করা হয়নি]।”

বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির অধিকারী ও চৌকস সেনাবাহিনীর দাবিদার ইসরাইল গত ৭ অক্টোবর ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের একটি বড় ধরনের অভিযান ঠেকাতে ব্যর্থ হয়। হামাসের হাজার হাজার যোদ্ধা হঠাৎ করে ইসরাইলে ঢুকে গিয়ে শত শত ইহুদিবাদী সেনাকে হত্যা ও বহু লোককে বন্দি করে আবার গাজা উপত্যকায় ফিরে আসেন। ওই অভিযান দিনব্যাপী স্থায়ী হলেও হামাসের যোদ্ধাদেরকে ইসরাইলি সেনাদের কোনো প্রতিরোধের মুখে পড়তে হয়নি। সাধারণভাবে হামাসের সব গতিবিধির ওপর নজর রাখার দাবি করে তেল আবিব। অথচ ৭ অক্টোবরের অভিযানের পরিকল্পনা দুই বছর আগে করা হলেও তা ঘুনাক্ষরেও জানতে পারেনি তেল আববি ।

Advertisements