তালেবান সরকারকে স্বাগত জানালো চীন
Advertisements

বেশ কয়েকটি চীনা কোম্পানির বিরুদ্ধে আমেরিকার নতুন করে আরোপিত নিষেধাজ্ঞার তীব্র নিন্দা জানিয়েছে বেইজিং। দেশটি ওয়াশিংটনের নিষেধাজ্ঞা আরোপের নীতিকে ‘বিবেকহীন মৃগীরোগ’ হিসেবে অভিহিত করেছে।

’চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন মঙ্গলবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে এ প্রতিক্রিয়া জানান। তিনি চীনা কোম্পানিগুলোকে আটকানোর জন্য ওয়াশিংটনকে তার ‘রপ্তানি নিয়ন্ত্রণ ব্যবস্থার অপব্যবহার বন্ধ’ করার আহ্বান জানান।

মার্কিন সরকার সোমবার তার জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি সংক্রান্ত উদ্বেগের অজুহাতে ৪৩টি কোম্পানির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এসব কোম্পানির বেশিরভাগ চীনের মালিকানাধীন।

চীনের এই মুখপাত্র আরো বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র বারবার তার কথিত জাতীয় নিরাপত্তার ধারণাকে প্রসারিত করেছে, রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করেছে, অযৌক্তিকভাবে চীনা কোম্পানিগুলিকে দমন করেছে এবং বেপরোয়াভাবে আন্তর্জাতিক অর্থনৈতিক শৃঙ্খলা ও বাণিজ্যনীতিকে ব্যাহত করেছে। ওয়েনবিন বলেন, বিষয়টি এখন ওয়াশিংটনের জন্য বিবেকহীন মৃগীরোগে পরিণত হয়েছে।

তিনি অবিলম্বে আমেরিকাকে মানবাধিকার বা সামরিক-সম্পর্কিত সমস্যার অজুহাতে অর্থনৈতিক, বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তির মতো বিষয়গুলির রাজনীতিকরণ থেকে সরে আসার আহ্বান জানান।

Advertisements