- জনপ্রশাসন ও প্রত্যাশা - সত্য ও নিরপেক্ষ সংবাদ
Advertisements

২০১৫ সালে বাংলাদেশের রাষ্ট্রীয় প্রশাসন নিয়ে ‘Gresham’s Law Syndrome and Beyond: An Analysis of the Bangladesh Bureaucracy’ শিরোনামে একটি গবেষণামূলক বই প্রকাশ করেন সাবেক শীর্ষস্থানীয় আমলা ও অর্থনীতিবিদ আকবর আলী খান। সেই বইয়ে বাংলাদেশের প্রশাসনের সমস্যা বুঝাতে গিয়ে তিনি দুটি পরিভাষা ব্যবহার করেছেন। একটি হচ্ছে Gresham’s law Syndrome (গ্রেশামের ব্যারামের নীতি), যার সহজ অর্থ হচ্ছে, খারাপ ও অযোগ্য লোকের দাপটে প্রশাসনে যোগ্য লোকেরা কোনঠাসা বা খারাপ লোকের দাপটে ভাল লোকের পলায়ন। আরেকটি হচ্ছে Isomorphic mimicry, যার সরল অর্থ হচ্ছে নিজের সক্ষমতার চেয়ে বেশি দাবী করা। আরো সহজ করে বললে, অযোগ্যতা নিয়ে বাহাদুরী করা।

‘একজন প্রফেশনাল আমলা হিসেবে আমি অনেক পরামর্শ দিয়েছি সরকারকে এবং দেখেছি আমার অধিকাংশ পরামর্শই নাকচ করা হয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই, আমি কেবল আমার রাজনৈতিক প্রভুদেরই নয় আমার সহকর্মীদের সহযোগিতা পেতে ব্যর্থ হয়েছি।”

বইয়ের এক জায়গায় ৪৭ বছর প্রশাসনে কাজ করার অভিজ্ঞতা ও পর্যবেক্ষণ থেকে তিনি লিখেন; ”As a professional civil servant, I gave lot of advice to the Government and found that most of my recommendations were turned down. In most cases, I failed to get the support from not only political masters but also my bureaucratic colleagues”. অর্থাৎ, ”একজন প্রফেশনাল আমলা হিসেবে আমি অনেক পরামর্শ দিয়েছি সরকারকে এবং দেখেছি আমার অধিকাংশ পরামর্শই নাকচ করা হয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই, আমি কেবল আমার রাজনৈতিক প্রভুদেরই নয় আমার সহকর্মীদের সহযোগিতা পেতে ব্যর্থ হয়েছি।”

রেল মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুব কবির সাহেবের ওএসডি করার প্রজ্ঞাপনকে বুঝতে ও বুঝাতে আকবর আলী খানের বক্তব্যটা আনা হল। আকবর আলী খান বলেন বর্তমান বাংলাদেশের জনপ্রশাসন রাষ্ট্র পরিচালনা করতে ব্যর্থ। রাষ্ট্রের মৌলিক সেবা দেয়ার ক্ষেত্রে প্রশাসন ব্যর্থ। এই বিষয়টি বাংলাদেশের সচেতন নাগরিক, যারা আমরা বাংলাদেশকে নতুনভাবে গড়তে চাই, তাদের বুঝতে হবে। নাগরিকদের কর ও ভ্যাটের টাকায় রাষ্ট্র চলে, প্রশাসন চলে। সে কারনে জনগনের প্রশ্ন তোলার অধিকার আছে প্রশাসনে কি হচ্ছে। জনাব, মাহবুব কবির সোস্যাল মিডিয়াতে বাংলাদেশের বহু সচেতন মানুষের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছেন। তিনি দুর্নীতির বিরুদ্ধে কথা বলেন। তিনি নিজ মন্ত্রনালয়ের অধীন রেল সেক্টরে সংস্কারের আওয়াজ তুলেছিলেন। দৃশ্যত এসব কারনেই কি তাকে ওএসডি করা হল? এভাবে সংস্কারের প্রচেষ্টা যদি বারবার নস্যাৎ করা হয়, তাহলে এই অকার্যকর রাষ্ট্রের গন্তব্য কোথায়? জনগণ আজকে রাষ্ট্রের মেরামতের দাবী তুলছে। সেই মেরামতের আসল কাজটা তো প্রশাসনের লোকদেরই করতে হবে। আমরা চাই প্রশাসন দুর্নীতিমুক্ত হোক, আমরা চাই প্রশাসনে যোগ্য ও মেধাবীরা দায়িত্ব পাক।

Advertisements