চিকিৎসক নিয়োগে বিশেষ বিসিএস
Advertisements

করোনা মোকাবেলায় বিশেষ বিসিএসের মাধ্যমে আরও দুই হাজার চিকিৎসক নিয়োগের উদ্যোগ নিয়েছে সরকার। আগে ৩৯তম বিসিএসে (বিশেষ) ২০০ নম্বরের এমসিকিউ এবং ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা নিয়ে পাঁচ হাজারের মতো চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছিলো। এবার ৪২তম বিশেষ বিসিএস থেকে দুই হাজার চিকিৎসক নিতে বিধিমালা সংশোধন করেছে সরকার। বিধিমালা, ২০১৪ সংশোধন করে বুধবার আদেশ জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। চলতি মাসেই বিশেষ এই বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ হতে পারে বলে জানা গেছে।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮ (২০১৮ সালের ৫৭ নং আইন) এর ধারা ৫৯-এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সঙ্গে পরামর্শক্রমে বিধিমালা সংশোধন করেছে।

সংশোধিত বিধিমালায় ‘জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণের লক্ষ্যে জরুরি নিয়োগ’ সংক্রান্ত বিধিতে বলা হয়েছে, এই বিধিমালা বা আপাতত বলবৎ অন্য কোনো বিধিমালাতে যা কিছুই থাকুক না কেন, সরকার জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে ৩০০ নম্বরের (এমসিকিউ লিখিত পরীক্ষা ২০০ নম্বর ও ১০০ নম্বরের মৌখিক) পরীক্ষার মাধ্যমে বিসিএস স্বাস্থ্য ক্যাডারের এন্ট্রি লেভেল পদে এককালীন নিয়োগ দিতে পারবে।

২০০ নম্বরের দুই ঘণ্টার লিখিত পরীক্ষায় মেডিকেল সায়েন্স বিষয়ে ১০০ নম্বর, বাংলা ২০, ইংরেজি ২০, বাংলাদেশ বিষয়াবলি ২০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০ নম্বর, মানসিক দক্ষতা ১০ ও গাণিতিক যুক্তি ১০ নম্বর বরাদ্দ থাকবে। প্রতিটি প্রশ্নের সঠিক উত্তরের জন্য এক নম্বর এবং ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় পাস নম্বর কমিশন নির্ধারণ করবে। মৌখিক পরীক্ষায় পাস নম্বর হবে ৫০।

নতুন করে বিশেষ বিসিএসের মাধ্যমে দুই হাজার চিকিৎসক নিয়োগ দিতে এ সংক্রান্ত বিধিমালা সংশোধন করতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠিয়েছিল পিএসসি। এর আগে ২০১৮ সালে বিশেষ বিসিএসের মাধ্যমে চিকিৎসক নিয়োগের জন্য বিধি সংশোধন করা হয়েছিল।

Advertisements