গাজীপুরে ব্যান্ডরোলসহ বিপুল পরিমাণ অবৈধ সিগারেট জব্দ
Advertisements

গাজীপুর সদরের কাউলতিয়ায় অবস্থিত “ভার্গো সিগারেট ফ্যাক্টরিতে” ভ্যাট গোয়েন্দারা অভিযান চালিয়েছে। এতে অবৈধ ব্যান্ডরোলসহ বিপুল পরিমাণ সিগারেট জব্দ করেছে ভ্যাট গোয়েন্দারা।

গতকাল রবিবার (২৯ মে) রাতে এই অভিযান পরিচালনা করা হয়। সোমবার (৩১ মে) নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের (মূল্য সংযোজন কর) মহাপরিচালক ড. মইনুল খান এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, এই সিগারেট ফ্যাক্টরিটি দীর্ঘদিন ধরে কোটি কোটি টাকার ভ্যাট ফাঁকি দিয়ে আসছে। ভ্যাট আইন অনুযায়ী লো ব্রান্ডের সিগারেটের উপর বিক্রয় মূল্যের উপর ৭৩% ভ্যাট ও সম্পূরক শুল্ক প্রযোজ্য। ভ্যাট ফাঁকির সুনির্দিষ্ট অভিযোগে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর এই অভিযান পরিচালনা করেন। সংস্থার উপ-পরিচালক তানভীর আহমেদ এই অভিযানে নেতৃত্ব দেন। প্রাথমিকভাবে হিসাব করে অবৈধ সিগারেট পাওয়া যায় ১ লাখ ৯৯ হাজার শলাকা।

অন্যদিকে, ফ্যাক্টরি প্রাঙ্গণে জাল সন্দেহে ২ কার্টুন ব্যান্ডরোল পাওয়া যায়। এতে গণনা করে ১ লাখ ৫৬ হাজার পিস ব্যান্ডরোল পাওয়া যায়। একই সাথে ফ্যাক্টরির গোপন কক্ষ থেকে আরও ২ কার্টন উদ্ধার করা হয়েছে। এই ২ কার্টুনে পুরনো ও ব্যবহ্নত ব্যান্ডরোল পাওয়া যায়।

ধারণা করা হয়, উদ্ধার করা এই জাল ও অবৈধ ব্যান্ডরোল উৎপাদিত সিগারেটে ব্যবহার করে বাজারজাতকরণ করা হতো।
এই ভার্গো সিগারেট ফ্যাক্টরিটি গাজীপুর সদরের কাউলতিয়ায় এলাকায় অবস্থিত। আটককৃত সিগারেটের মধ্যে ৫৬ হাজার শলাকা পার্টনার ব্র্যান্ড, ৮৩ হাজার শলাকা দেশ গোল্ড এবং ৬০ হাজার শলাকা দেশ ব্লাক। এসব লো ব্র্যান্ডের সিগারেট সিলেট, বরিশাল ও কুমিল্লার প্রত্যন্ত এলাকায় বাজারজাত করা হয়।

প্রতিষ্ঠানটি ভার্গো টোব্যাকো লিমিটেড নামে ভ্যাট নিবন্ধন নিয়েছে। এটি ঢাকা উত্তর ভ্যাট কমিশনারেট এর আওতায় ভ্যাট প্রদান করে আসছিল। ভ্যাট আইন ভঙ্গের দায়ে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তরে তদন্ত চলমান রয়েছে।

তদন্তের অংশ হিসেবে বারিধারা ডিওএইচএস এলাকার একটি বাসায় ভ্যাট গোয়েন্দার আরেকটি দল আজ সোমবার সকালে অভিযান পরিচালনা করে। বাসাটি সিগারেট ফ্যাক্টরির হেডঅফিস হিসেবে ব্যবহার হতো। অভিযানে তদন্ত সংশ্লিষ্ট কিছু গুরুত্বপূর্ণ তথ্যাদি জব্দ করা হয়।

অন্যদিকে, ভার্গো সিগারেট ফ্যাক্টরির তিনটি ব্যাংক অ্যাকাউন্ট হিসাব তলব করা হয়েছে। এই তিনটি ব্যাংক হলো ট্রাস্ট ব্যাংক, পূবালী ব্যাংক ও ব্র্যাক ব্যাংক। বিস্তারিত তদন্ত সম্পন্ন করে অভিযুক্তদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Advertisements