কর্মক্ষমতা বাড়াতে চান
Advertisements

গাওয়া সৌদি আরবে বহুল প্রচলিত পানীয় । যা মূলত সম্ভ্রান্ত আরবরাই পান করে থাকেন। বিভিন্ন সামাজিক অনুষ্ঠান, বিজনেস মিটিং, পবিত্র রমজানে তারাবী নামাজের বিরতিতে এবং দুই ঈদসহ সম্ভ্রান্ত আরবরা প্রতিদিনই এটি পান করে থাকেন।

কাপে করে চায়ের মতো পান করতে হয় গরম-গরম। গরম পানিতে বিভিন্ন ধরনের মসলা দিয়ে এটা তৈরি করা হয়। গাওয়ার বয়াম বা টিন কিনতে পাওয়া যায়। কেউ কেউ বলেন, এটা খেলে শরীর চাঙা হয় এবং কর্মস্পৃহা বাড়ে। গলায় খুশখশে কাশি থাকলে সেরে যায়। আরবরা যৌবন ধরে রাখতে নিয়মিত গাওয়া পান করে । এতে কোনো চিনি দেওয়া হয় না। অনেকে খেজুর দিয়ে খান। গাওয়া খেজুরসহ খেতে বেশ ভালো লাগে। সচেতন মানুষ মাত্রই এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে জানতে এবং নিয়মিত এই গাওয়া পান করতে আগ্রহী হবেন।

গাওয়া কেমন?
গাওয়া দেখতে গোল্ডেন কালারের। শাহী মশলার মিশ্রণ থাকায় এটি অত্যন্ত সুগন্ধময়। চা বা কফির ফ্লেভারের চেয়ে এর স্বাদ সম্পূর্ণ অন্যরকম। আর উপকারিতা তো অবিশ্বাস্য!

গাওয়া খেলে কী হয়?
গাওয়া শরীরের অতিরিক্ত ফ্যাট ও চর্বি কমাতে সাহায্য করে। অধিকাংশ মেডিকেল গবেষণায় প্রমাণিত হয়, এটি টাইপ-২ ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, ক্যান্সারসহ আরো অনেক রোগ প্রতিরোধ করে। পান করার পর মূহূর্তেই শরীরে ফিরে আসে চনমনে সজিবতা। কর্মক্ষমতা বাড়নো এবং পৌরুষ ধরে রাখতে আরবরা এটি নিয়মিত পান করে থাকেন।

এবার জেনে নেই রেসিপি-
গাওয়া তৈরি করা অত্যন্ত সহজ। গরম পানিতে পরিমাণ মতো গাওয়া (পাউডার) মিক্স করে নিন। সামান্য সময় নেড়ে গরম গরম পান করুন। এই পানীয়তে কোন দুধ, চিনি মেশাতে হবে না। খেতে মিষ্টি না হলেও এর স্বাদ অসাধারণ। পান করার পর আপনার মুখ থেকে সুগন্ধ বেরুবে দিনভর। আরবীয়রা এর সাথে খেয়ে থাকে বিভিন্ন ধরনের খেজুর। যেমন আজওয়া, আম্বর, মরিয়ম ও অন্যান্য।

যদি একটু স্পেশাল করে গাওয়া খেতে চান।
উপাদান:
১. গরম পানি ১ কাপ
২. গাওয়া ১ বা ২ চা-চামচ
৩. এলাচির গুঁড়া/লবঙ্গের গুঁড়া অল্প পরিমাণ
প্রণালি: প্রথমে একটি কেটলিতে পানি ঢেলে খুব বেশি করে ফুটিয়ে নিতে হবে। সেই ফুটন্ত পানিতে গাওয়া বা কফির গুঁড়া দুই চামচ ঢেলে খুবই হালকা আঁচে ২০ মিনিট ফুটাতে হবে। কেটলির ঢাকনাটি অবশ্যই বন্ধ থাকবে।
এরপর চুলা থেকে কেটলি নামিয়ে অল্প পরিমাণ লবঙ্গ, এলাচির গুঁড়া দিয়ে সবকিছু ভালো করে নেড়ে নিতে হবে। চুলায় উঠিয়ে পাঁচ মিনিট ফুটিয়ে নিতে হবে। এভাবেই হয়ে গেল গাওয়া বা আরবি কফি। মনে রাখবেন, গাওয়াতে কোনো চিনি বা দুধ মেশাতে হয় না।

 

Advertisements