ইসরাইল ও আমেরিকার জন্য
Advertisements

ইয়েমেনের সশস্ত্র বাহিনী লোহিত সাগরে তাদের ইসরাইল-বিরোধী অভিযানে ‘সামরিক বিস্ময়’ প্রদর্শন করবে বলে হুঁশিয়ারি দিয়েছে। দেশটির জনপ্রিয় হুথি আনসারুল্লাহ আন্দোলনের নেতা আব্দুল মালিক আল-হুথি এক টেলিভিশন ভাষণে বলেছেন, “আমাদের সামরিক অভিযান চলবে এবং আমাদের কাছে এমন কিছু বিস্ময় রয়েছে যা শত্রু রা কল্পনাও করেনি।”

গাজা উপত্যকায় ইসরাইলের ভয়াবহ গণহত্যার প্রতিবাদে গত নভেম্বর মাস থেকে লোহিত সাগরে ইসরাইলি মালিকানাধীন ও ইসরাইলগামী বাণিজ্যিক জাহাজগুলোতে হামলা করে আসছে ইয়েমেন। এরপর গত জানুয়ারি মাসে ইঙ্গো-মার্কিন বাহিনী হুথিদের অবস্থানে বিমান হামলা শুরু করার পর থেকে মার্কিন ও ব্রিটিশ জাহাজগুলোতেও হামলা শুরু করেছে সানা।

আল-হুথি বলেন, গাজাবাসীর প্রতি সংহতি জানিয়ে এখন পর্যন্ত ৫৪টি জাহাজে হামলা চালানো হয়েছে। তিনি আরো বলেন, গত মধ্য নভেম্বর থেকে ইসরাইলের সঙ্গে সংশ্লিষ্ট কোনো জাহাজ বাব আল-মান্দাব প্রণালি অতিক্রম করতে পারেনি বললেই চলে।

হুথি নেতা বলেন, “আমরা লোহিত সাগরে ইসরাইলগামী জাহাজগুলোতে ৩৮৪টি ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা চালিয়েছি।” ইঙ্গো-মার্কিন বাহিনী ইয়েমেনে বিমান হামলা চালানোর পর আমাদের কাছ থেকে ‘বেদনাদায়ক জবাব’ পেয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

আল-হুথি বলেন, “মার্কিন ও ব্রিটিশ হামলা আমাদের সামরিক সক্ষমতার কোনো ক্ষতি করতে পারেনি। এর ফলে বরং আমাদের হামলা করার হামলা করার আকাঙ্ক্ষা ও সক্ষমতা বৃদ্ধি পেয়েছে।” তিনি বলেন, “মার্কিনিরা এখন ইয়েমেনের বিরুদ্ধে তাদের আগ্রাসী লক্ষ্য পূরণ না হওয়ায় হতাশা প্রকাশ করছে এবং তারা আমাদের শক্তি দেখে বিস্মিত হচ্ছে।” ইয়েমেনের এই হুথি নেতা আরো বলেন, লোহিত সাগরে শুধুমাত্র সেইসব জাহাজ নিরাপদে চলাচল করতে পারবে যেগুলোর সঙ্গে ইসরাইলের কোনো সংশ্লিষ্টতা নেই।

Advertisements