ইরানের গ্যাস পাইপলাইন প্রকল্প
Advertisements

পাকিস্তানের জ্বালানিমন্ত্রী বলেছেন, ইসলামী প্রজাতন্ত্র ইরানের সঙ্গে তার দেশের যে গ্যাস প্রকল্প নির্মিত হচ্ছে তা শুধুমাত্র ইচ্ছার প্রকাশ নয় বরং এটা সময়ের প্রয়োজন। তিনি বলেন, এই প্রকল্প বাস্তবায়ন করতে হলে জরুরিভিত্তিতে মার্কিন নিষেধাজ্ঞা মওকুফ করতে হবে।

মালিক বলেন, পাকিস্তান-ইরান গ্যাস পাইপলাইন প্রকল্প হচ্ছে দুই দেশের মধ্যকার সবচেয়ে দীর্ঘ ও বৃহৎ প্রকল্প যা মার্কিন নিষেধাজ্ঞার কারণে গত কয়েক বছর ধরে তহবিল যোগানের চ্যালেঞ্জের মুখে রয়েছে।

পাকিস্তানের জিও নিউজ টেলিভিশন চ্যানেলকে মুসাদিক মালিক বলেন, “”আমরা এই প্রকল্পটিকে এগিয়ে নেয়ার জন্য আন্তরিকভাবে চেষ্টা করছি এবং আমরা আমাদের ইরানি ভাইদের কাছে এই প্রতিশ্রুতি বহুবার জানিয়েছি।”

ইরান-পাকিস্তান গ্যাস পাইপলাইন প্রকল্পে মার্কিন বাধার কথা উল্লেখ করে পাক মন্ত্রী বলেন, তার দেশ অবশ্যই এই প্রকল্প বাস্তবায়নের জন্য আমেরিকার কাছে ইরান-বিরোধী নিষেধাজ্ঞা মওকুফের দাবি জানাবে।

তিনি ইরাক, তুরস্ক এবং আজারবাইজান প্রজাতন্ত্রের কথা উল্লেখ করে বলেন, এসব দেশ ইরানের সাথে বাণিজ্য করার ক্ষেত্রে মার্কিন নিষেধাজ্ঞায় অব্যাহতি পেয়ে থাকে। একইভাবে ইরানের সাথে এই প্রকল্প বাস্তবায়ন করার জন্য পাকিস্তানেরও নিষেধাজ্ঞা অব্যাহতি পাওয়া উচিত।

মালিক বলেন, “ইসলামাবাদের অবস্থান একেবারে পরিষ্কার এবং আমরা শুধু আমাদের ইচ্ছার কথা ব্যক্ত করছি না বরং এই প্রকল্প আমাদের দেশের জন্যই প্রয়োজন।”

Advertisements