ইউক্রেন যুদ্ধে এ পর্যন্ত কোনো পক্ষের কী ক্ষতি হলো
Advertisements

রাশিয়ার সেনারা সামরিক অভিযানের চতুর্থ দিনে আজ (রোববার) ইউক্রেনের খারকিভ শহরে প্রবেশ করেছে। এই নিয়ে ইউক্রেনের দ্বিতীয় শহরে প্রবেশ করল রুশ সেনারা। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো খবর দিচ্ছে- রাশিয়ার সেনাদেরকে সবদিক দিয়ে আক্রমণ চালানোর নির্দেশ দেয়া হয়েছে।

ইউক্রেনের আঞ্চলিক প্রশাসনের প্রধান ওলেগ সিনেজুবভ জানিয়েছেন, বিশেষ অভিযানের চতুর্থ দিনে আজ রাশিয়ার হালকা সামরিক যান খারকিভ শহরে প্রবেশ করে। ইউক্রেনের আঞ্চলিক প্রশাসনের প্রধান দাবি করেন, তার দেশের সেনারা শত্রুদের নির্মূল করছে। তিনি স্থানীয় বাসিন্দাদেরকে শহর না ছাড়ার আহ্বান জানান।

এদিকে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তাদের সেনারা দক্ষিণাঞ্চলীয় খেরসন শহর এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় বার্দিয়ানস্ক শহর অবরুদ্ধ করেছে। রুশ সেনারা আজব সাগর তীরবর্তী জেনেচেস্ক শহর এবং খেরসন শহরের কাছাকাছি একটি বিমান ঘাঁটিরও নিয়ন্ত্রণ নিয়েছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জেনারেল কোনাশেনকভ এসব তথ্য জানান।

রাশিয়ার সামরিক বাহিনী জানিয়েছে, রোববার পর্যন্ত তারা ইউক্রেনের ৯৭৫ টি সামরিক স্থাপনা ধ্বংস, আটটি জঙ্গিবিমান, সাতটি হেলিকপ্টার এবং এগারটি ড্রোন ভূপাতিত করেছে।

কোনাশেনকভ জানান, ইউক্রেনের সেনারা ব্যাপকভাবে অস্ত্রসমর্পণ করছে। এ পর্যন্ত ৪৭০ জন সেনা সদস্যকে আটক করা হয়েছে।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্রের এসব তথ্য স্বতন্ত্রভাবে যাচাই করা যায়নি বরং এর বিপরীতে ইউক্রেন দাবি করছে- রুশ বাহিনী ব্যাপক হতাহতের মুখে পড়েছে।

ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার দাবি করেন, এ পর্যন্ত রাশিয়ার চার হাজার ৩০০ সেনা নিহত হয়েছে। তিনি ফেইসবুক পেইজে এক পোস্টে জানিয়েছেন, রাশিয়ার সেনারা ১৪৬টি ট্যাংক, ২৭টি বিমান এবং ২৬টি হেলিকপ্টার খুইয়েছে। তবে তার এসব দাবিও নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয় নি।

Advertisements