বাইডেন
Advertisements

গত ১৫ আগস্ট আফগানিস্তানে তালেবান ক্ষমতা আসার পর দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ৭ বিলিয়ন ডলার আটকে দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। পশ্চিমারা তালেবানকে মেনে নিতে অস্বীকৃতি জানায়। আফগানিস্তানের বিপুল পরিমান টাকা তারা আটকে দেয়। তবে এবার আফগানিস্তানের জব্দকৃত ৭০০ কোটি টাকা ছাড় করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, স্থানীয়সময় শুক্রবার এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এ সংক্রান্ত বিলে সাইন করতে পারেন।

রয়টার্সের প্রতিবেদনে আরও বলা হয়েছে, জব্দকৃত ৭০০ কোটি টাকা ছাড় করা হলেও এর পুরোটা পাবে না আফগানিস্থান। ৭০০ কোটি টাকার অর্ধেক পাবে আফগানিস্থানের জনগণ আর বাকি অর্ধেক পাবে নাইন ইলেভেনে সন্ত্রাসী হামলায় নিহতদের স্বজনেরা।

এক সূত্রের বরাত দিয়ে বলা হয়েছে, ‘আফগানিস্তানের জনগণের সুবিধার জন্য এবং আফগানিস্তানের ভবিষ্যতের জন্য’ সাড়ে ৩০০ কোটি টাকা বুঝিয়ে দেওয়ার জন্য কাজ করছে মার্কিন সরকার।

প্রসঙ্গত, অর্থনৈতিক সংকটের মুখে দুর্ভিক্ষের মুখে পড়েছে আফগানিস্তানের জনগণ। আফগানিস্তানের জব্দকৃত টাকা ফেরতের দাবির মুখেই এ সিদ্ধান্ত নিল যুক্তরাষ্ট্র।

Advertisements