ইউক্রেনের প্রতিরক্ষা শিল্পে আঘাত হানবে রাশিয়া
Advertisements

ইউক্রেনের প্রতিরক্ষা শিল্প কোম্পানিগুলোর কারাখানা লক্ষ্য করে হামলা চালানো হবে বলে ঘোষণা দিয়েছে রাশিয়া। মস্কো বলেছে, সোমবার দোনেস্ক অঞ্চলে ইউক্রেনের একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলার প্রতিবাদে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত মাসে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় লুহানস্ক ও দোনেস্ক অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এক অনলাইন পোস্টে বলেছে, “দোনেস্ক অঞ্চলে ইউক্রেনের একটি টচকা-ইউ ক্ষেপণাস্ত্র আঘাত হানার পর দেশটির প্রতিরক্ষা শিল্পকে লক্ষ্য করে অভিযান চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইউক্রেনের উগ্র জাতীয়তাবাদীরা যাতে এসব প্রতিরক্ষা শিল্প থেকে সুবিধা নিতে না পারে সেজন্য এগুলো ধ্বংস করে দেয়া হবে।”

রাশিয়ার অনলাইন পোস্টে আরো বলা হয়, “আমরা এসব শিল্পে কর্মরত ব্যক্তিদের পাশাপাশি নিকটস্থ ঘরবাড়িতে বসবাসকারী নাগরিকদেরকে নিরাপদ স্থানে সরে যাওয়ার অনুরোধ করছি।”

রাশিয়া এর আগে সোমবার জানিয়েছিল, দোনেস্ক অঞ্চলে ইউক্রেনের একটি ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ২০ বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে। টচকা-ইউ ক্ষেপণাস্ত্র দিয়ে ওই হামলা চালানো হয়েছে। তবে ইউক্রেন ওই হামলার দায় অস্বীকার করে দাবি করেছে, রাশিয়ার নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রে এসব মানুষ নিহত হয়েছে।

পার্সটুডে

Advertisements