আল-আকসায় রমজানের প্রথম জুমায় ৮০ হাজার মুসল্লির অংশগ্রহণ
Advertisements

ইহুদিবাদী ইসরাইলি সেনাদের কঠোর নিরাপত্তা ব্যব্স্থা উপেক্ষা করে বায়তুল মুকাদ্দাস [জেরুজালেম] নগরীর আল-আকসা মসজিদে গতকাল শুক্রবার (৮ এপ্রিল) অন্তত ৮০ হাজার ফিলিস্তিনি জুমার নামাজ আদায় করেছেন। ফিলিস্তিনি বার্তা সংস্থা ফিলিস্তিন আল-ইয়ায়োমের বরাত দিয়ে ইরানের বার্তা সংস্থা ইরনা এ খবর দিয়েছে।

এতে বলা হয়েছে, ইহুদিবাদী সেনারা মুসলমানদের প্রথম ক্বেবলায় ৪০ বছরের কম বয়সি ফিলিস্তিনিদের প্রবেশাধিকার নিষিদ্ধ করেছে। শুধুমাত্র ৪০ থেকে ৫০ বছর বয়সি যেসব ফিলিস্তিনির ইসরাইলি কর্তৃপক্ষের কাছ থেকে পাওয়া অনুমতিপত্র রয়েছে তারাই মসজিদুল আকসায় নামাজ আদায় করতে পারেন ।

গতকাল শুক্রবার রমজান মাসের প্রথম শুক্রবার উপলক্ষে বায়তুল মুকাদ্দাস নগরীর সড়কগুলোতে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে ইসরাইলি সেনারা। ফিলিস্তিনিরা যাতে বিক্ষোভ করতে না পারে সেজন্য প্রায় তিন হাজার ইহুদিবাদী সেনা মোতায়েন করা হয়।

নগরীর পুরনো অংশে অবস্থিত আল-আকসা মসজিদ অভিমুখী সড়কগুলো অনেক দূর থেকে বন্ধ করে দেয়া হয় যাতে ফিলিস্তিনিরা গাড়িতে করে মসজিদে যেতে না পারে। এছাড়া, শুধুমাত্র বায়তুল মুকাদ্দাসের পুরনো অংশে বসবাসরত ফিলিস্তিনিদেরই আল-আকসা মসজিদে ঢুকতে দেয়া হয়েছে। পশ্চিম তীরের অন্যান্য অংশ বা গাজা উপত্যকায় বসবাসরত ফিলিস্তিনিরা আল-আকসা মসজিদে যাওয়ার সুযোগ পাননি।

Advertisements