তালেবান প্রশাসনের সঙ্গে যোগাযোগ গ্রুপ গঠন করার প্রস্তাব পুতিনের
Advertisements

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনকে মানবাধিকার বিষয়ক আইন মেনে চলতে বাধ্য করার জন্য ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি গতকাল (সোমবার) ইউরোপিয়ান কাউন্সিলের সভাপতি চার্লস মিশেলের সঙ্গে এক টেলিফোনালাপে এ আহ্বান জানান। তিনি বলেন, ইউক্রেনের উগ্র জাতীয়তাবাদীরা দেশটির বেসামরিক নাগরিকদেরকে মানবঢাল হিসেবে ব্যবহার করছে। এটি বন্ধ করতে হবে।

টেলিফোনালাপে ইউক্রেনের বিরুদ্ধে চলমান সামরিক অভিযানে বেসামরিক নাগরিকদের প্রাণ বাঁচানোর জন্য রাশিয়া সর্বোচ্চ চেষ্টা চালাবে বলে প্রতিশ্রুতি দেন পুতিন। তিনি মিশেলের সঙ্গে টেলিফোন সংলাপে আরো বলেন, রাশিয়ার সেনাবাহিনী বেসামরিক নাগরিকদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার সুযোগ করে দেয়ার জন্য এ পর্যন্ত বহুবার সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে; কিন্তু ইউক্রেনের উগ্র জাতীয়তাবাদীরা এই সুযোগের অপব্যবহার করেছে।

রুশ প্রেসিডেন্ট ইউক্রেনের সাধারণ মানুষের জীবন রক্ষা করার জন্য নিজের ভূমিকা সঠিকভাবে পালন করতে ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানান। তিনি ইউরোপীয় পরিষদের প্রধানকে উদ্দেশ করে বলেন, ইউক্রেন সরকারকে মানবাধিকার বিষয়ক আইন মানতে বাধ্য করুন।

রাশিয়া গত কয়েক মাস ধরে পূর্ব ইউরোপে ন্যাটো জোটের বিস্তারের ব্যাপারে হুঁশিয়ারি উচ্চারণ করে আসছিল। একইসঙ্গে আমেরিকা ও ন্যাটোর কাছে নিরাপত্তার গ্যারান্টি চেয়ে রাশিয়া বলেছিল, ইউক্রেনকে ন্যাটোর অন্তর্ভুক্ত করা হবে না বলে লিখিত নিশ্চয়তা দিতে হবে। কিন্তু আমেরিকা ও ন্যাটো জোট সেকরম কোনো গ্যারান্টি দিতে রাজি হয়নি বরং ইউক্রেনকে এই জোটে অন্তর্ভুক্ত করার ব্যাপারে নাছোড়বান্দা ছিল পাশ্চাত্য। এ অবস্থায় গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে বিশেষ সামরিক অভিযান শুরু করে মস্কো।

Advertisements