আফগানিস্তানে মসজিদে হামলায়
Advertisements

আফগানিস্তানের বলখ প্রদেশের রাজধানী মাজার শরিফের একটি মসজিদে শক্তিশালী বিস্ফোরণে কমপক্ষে ৩১ জন নিহত ও ৮৭ জন আহত হয়েছেন।

আজ বৃহস্পতিবার (২১ এপ্রিল) জোহরের নামাজের সময় এর বিস্ফোরণ ঘটে। এই মসজিদটি মাজার শরিফের সবচেয়ে বড় শিয়া মসজিদ হিসেবে পরিচিত।

মাজার শরিফের আবু আলী সিনা হাসপাতালের প্রধান গাউস উদ্দিন আনোয়ারি বলেছেন, শিয়া মসজিদে বিস্ফোরণে আহত বিপুল সংখ্যক মুসল্লিকে এই হাসপাতালে আনা হয়েছে। আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় নিহতের সংখ্যা আরও বাড়তে পারে।

তালেবান ক্ষমতা গ্রহণের পর আফগানিস্তানের শিয়া মুসলমানদের ওপর সন্ত্রাসী হামলা আগের তুলনায় বেড়েছে। দুই দিন আগেও কাবুলের পশ্চিমে দু’টি শিক্ষা প্রতিষ্ঠানে হামলায় বহু ছাত্র-ছাত্রী হতাহত হয়েছে।

সন্ত্রাসী গোষ্ঠী দায়েশ (আইএস) আজকের হামলার দায় স্বীকার করেছে। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে দেওয়া এক বিবৃতিতে এই তাকফিরি গোষ্ঠী এই অপরাধের কথা স্বীকার করে।

এদিকে, আফগানিস্তানের মাজার শরিফে সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে বলেছেন, পবিত্র রমজান মাসে মসজিদগুলোতে এমনিতেই রোজাদার মুসল্লিদের ভিড় বেড়ে যায়। এ সময়ই মসজিদ লক্ষ্য করে এই নির্মম হামলা চালানো হয়েছে।

নামাজরত রোজাদার মুসল্লিদের ওপর এই হামলা অত্যন্ত নিষ্ঠুর ও জঘন্য বলে মন্তব্য করেন তিনি। খাতিবজাদে এ ধরণের হামলার পুনরাবৃত্তি বন্ধে পদক্ষেপ গ্রহণের জন্য আফগান সরকারের প্রতি আহ্বান জানান।

Advertisements