অস্তিত্বের হুমকিতে পড়লে পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে রাশিয়া
Advertisements

শুধু অস্তিত্বের হুমকিতে পড়লেই রাশিয়া পারমাণবিক অস্ত্র ব্যবহার করবে বলে সাফ জানিয়েছেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

মার্কিন গণমাধ্যম সিএনএনকে দেয়া সাক্ষাৎকারে পেসকভ বলেন, ইউক্রেনে সামরিক অভিযানে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনো ইচ্ছা নেই।

রুশ প্রেসিডেন্ট পুতিন দুই দিনের মধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভ দখলের পরিকল্পনা করেছিলেন বলে দাবি করেন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা কর্মকর্তারা। তাঁদের ভাষ্যমতে, প্রতিরোধসহ নানা কৌশলের মাধ্যমে রুশ সেনাদের অগ্রগতি ধীর করে দিতে সক্ষম হয়েছে ইউক্রেন বাহিনী।

এ বিষয়ে পেসকভের দাবি, শুরু থেকেই এ যুদ্ধ কয়েক দিনের মধ্যে শেষ করে দেয়ার কথা কেউ ভাবেনি। ইউক্রেনে রাশিয়ার বিশেষ সামরিক অভিযান পূর্বনির্ধারিত লক্ষ্য ও পরিকল্পনা অনুযায়ীই চলছে।

পুতিনের এ মুখপাত্র বলেন, দেশের নিরাপত্তা প্রশ্নে আমাদের একটি নীতিমালা আছে, আর তা প্রকাশ্য। ঠিক কী কী কারণে পারমাণবিক অস্ত্র ব্যবহার করা হতে পারে, তা তা যে কেউ পড়ে নিতে পারেন। আমাদের দেশের জন্য হুমকি তৈরি হলে আমাদের নীতির সঙ্গে সংগতি রেখে পারমাণবিক অস্ত্র ব্যবহার হতে পারে।

পেসকভ মনে করেন, ইউক্রেনে চলমান রাশিয়ার অভিযান ‘গুরুতর লক্ষ্য অর্জনে পরিচালিত গুরুতর একটি অভিযান।’ অভিযানের লক্ষ্য এখনো অর্জিত হয়নি বলে সাক্ষাৎকারে উল্লেখ করেন তিনি।

এদিকে, ইউক্রেনের বন্দরনগরী মারিওপোলে তীব্র হয়েছে রুশ বাহিনীর হামলা। শহরটি ধ্বংসস্তুপে পরিণত হয়েছে বলে অভিযোগ করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেন, এক লাখের বেশি বাসিন্দা এখনো মারিওপোলে আটকে আছে। তাদের খাদ্য ও সুপেয় পানির সংকট দেখা দিয়েছে।

এদিকে, রাশিয়ার বিরুদ্ধে চেরনোবিল পরীক্ষাগার ধ্বংসের অভিযোগ তুলেছে ইউক্রেন। এরআগে মাকারিভের আবারও নিয়ন্ত্রণ নেয়ার কথা জানায় কিয়েভ।

ব্রিটিশ গোয়েন্দাদের দাবি, ইউক্রেনের শহরগুলোতে রুশ হামলা আরও জোরদার হবে।

এদিকে, পুতিনের সাথে ফোনালাপে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমান্যুয়েল ম্যাখোঁ। রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞার প্রভাব দীর্ঘস্থায়ী হবে বলে শঙ্কা প্রকাশ করেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শুলজ।

সূত্রঃ আল-জাজিরা

Advertisements