শ্রীপুরে আদালতের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে জমি জবরদখল চেষ্টা
Advertisements

গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার কেওয়া পশ্চিম খন্ড গ্রামের মৃত এরফান আলীর সন্তানদের ৬০ বছর যাবৎ ভোগদখলীয় জমিতে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জবরদখল চেষ্টার অভিযোগ উঠেছে।

এ ব্যাপারে সিংদীঘি গ্রামের ১৪ জনকে অভিযুক্ত করে শ্রীপুর থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।

ওই অভিযোগে অভিযুক্তরা হলেন, মৃত কদর আলীর সন্তান নায়েব আলী (৫৫), নৈমুদ্দিন (৫০), জৈনুদ্দিন (৪০), মৃত ওমেদ আলীর সন্তান সবুজ (৪০), সোহেল (৩৫), মৃত রমিজ উদ্দিনের সন্তান চান মিয়া (৬০), তারা মিয়া (৫৫), বেলাল (৫০), উদ্দিন (৪৮), আব্দুল (৪৫), মৃত ছমেদ আলীর সন্তান রাজু মিয়া (৪২), রুকন উদ্দিনের সন্তান বিল্লাল হোসেন (৬০), হেলাল (৫৮) ও উসমান (৫০)।

ওই জমিতে বিগত দিনে পাঁচটি মামলা আদালতে চলমান। এর মধ্যে তিনটি গাজীপুর কোর্টের দেওয়ানী মামলা নম্বর ৩০১/১৩,১৪০/২০, ৩৭২/২০ এবং দুইটি ফৌজধারী মামলা নম্বর ২৭৬/২০ এবং ২৩১/২০।
এই পাঁচটি মামলা আদালতে চলমান। এলাকায় শান্তি শৃঙ্খলা রক্ষার স্বার্থে আদালত থেকে উভয় পক্ষকে স্ব স্ব স্থানে থাকার নির্দেশ দেন।

এ ব্যাপারে ভুক্তভোগী হান্নান আল মামুন জানান, এখানে আমাদের মোট জমির পরিমাণ ১ একর ৮৮ শতাংশ। পৈত্রিক সূত্রে এই জমি আমরা ৬০ বছর যাবৎ ভোগদখলে রয়েছে।

কিন্তু কিছুদিন যাবৎ আমাদের জমিতে এসে বিভিন্নভাবে হুমকি দিচ্ছে। আদালত থেকে ১৪৫ ধারায় বিবাদীরকে নোটিশ দেওয়া হয়েছে।কিন্তু আইন অমান্যকরে তারা অবৈধভাবে আমাদের জমি জবরদখলের চেষ্টা করছে। আদালতের নিষেধাজ্ঞা অমান্য করায় আমি তাদের নামে ফের শ্রীপুর মডেল থানায় অভিযোগ দায়ের করছি।

এ বিষয়ে অভিযুক্ত ওসমানের সাথে যোগাযোগ করা হলে তিনি কথা বলতে রাজি হননি।

এ ব্যপারে তদন্তকারী উপ পরিদর্শক নয়ন ভূইয়া জানান, তদন্ত সাপেক্ষে আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

উপজেলার ৬ নং রাথুরা মৌজার এস.এ খতিয়ান ১১৯৪, ৬০৬ আর.এস ৮০৯, ৮১০ নং খতিয়ানে এস.এ দাগ নং ২৭০৫, ২৭০২ আরএস ১০০৪৮, ১০০৫৫, ১০০৫৩, ১০০৫৭, ১০০৪৯, ১০০৫১, ১০০৫২ দাগে মোট জমির পরিমাণ ৩ একর ৪ শতাংশ। নালিশি সম্পত্তির পরিমাণ ১ একর ৮৮ শতাংশ।

Advertisements