তুরস্ক-ন্যাটো সম্পর্ক
Advertisements

ন্যাটো সেক্রেটারি জেনারেল জেন্স স্টোল্টেনবার্গ এবং তুরস্কের পররাষ্ট্র মন্ত্রী মেভলুত চাউসোলুর মধ্যকার সাম্প্রতিক যৌথ সংবাদ সম্মেলন প্রমাণ করেছে তুরস্ক ন্যাটোর গুরুত্বপূর্ন অংশীদার। একটা, দুটো নয়, তাদের আলোচনায় ১১টা উত্তেজনাকর বিষয় স্থান পেয়েছিল।

অনেক বিষয় অবশ্য পর্দার আড়ালে আলোচিত হয়েছে। তবে এই প্রশ্ন উঠেছিল যে অদূর ভবিষ্যতে একটা সময়ে তুরস্কের প্রতিনিধিকে ন্যাটো সেক্রেটারি জেনারেলের পদ প্রস্তাব করা উচিত। এখন পর্যন্ত এই পদে বেনেলুক্স ও স্ক্যান্ডেনেভিয়ার সেক্রেটারি জেনারেলদের আধিক্য দেখা গেছে। জার্মানি এবং ব্রিটেন থেকেও এই পদে নিয়োগ পেয়েছেন।

তিনটি কারণে তুর্কী সেক্রেটারি জেনারেল হওয়ার বিষয় বিশেষ বিবেচনার দাবী রাখে। প্রথমতঃ এমনটি হলে, ন্যাটোর তরফ থেকে সংস্থায় তুরস্কের গুরুত্বকে সন্মান জানানো হবে। দ্বিতীয়তঃ দীর্ঘকাল ধরে ন্যাটোকে সমর্থন জানানো এবং সংস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার জন্য তুরস্ক পুরস্কৃত হবে। এবং তৃতীয়তঃ এর মাধ্যমে বিশ্ব পরিষ্কার বার্তা পাবে যে, পরিবর্তিত  ভূরাজনৈতিক পরিস্থিতিতেও ন্যাটো একটি কার্যকর ও গুরুত্বপূর্ণ সংস্থা।

২০২২ সালে ন্যাটোর বর্তমান সেক্রেটারি জেনারেলের চার বছরের মেয়াদ শেষে এই পরিবর্তনের কথা বিবেচনা করার শ্রেষ্ঠ সময়। জেন স্টোল্টেনবার্গের মেয়াদ ইতোমধ্যে একবার বাড়ানো হয়েছে। সুতরাং, এখন তুরস্ককে এই পদ দেয়া হবে কিনা সেটি প্রশ্ন হওয়া উচিত নয়, প্রশ্ন হোল তুরস্ক থেকে কাকে মনোনয়ন দেয়া হবে।

সূত্রঃ ডেইলি সাবাহ

Advertisements