শেখ হাসিনা ও নরেন্দ্র মোদির বৈঠক
Advertisements

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুদেশের সম্পর্ককে এগিয়ে নেয়ার লক্ষ্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগামী ২৭ মার্চ ঢাকায় একটি শীর্ষ বৈঠকে যোগ দেবেন বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সচিব আরও জানান, নরেন্দ্র মোদিকে ঢাকায় আসার আমন্ত্রণ জানানো হয়েছে। আগামী ২৭ মার্চ ঢাকায় দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে বৈঠক হতে পারে।

রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা জানান।

পররাষ্ট্র সচিব তার চারদিনের দিল্লি সফর বিষয়ে বলেন, দিল্লি সফরকালে পানিবন্টন ইস্যুতে আলোচনা হয়েছে। তিস্তা নদীর পানিচুক্তি নিয়ে আলোচনাও হয়েছে। তিস্তা চুক্তি নিয়ে আমাদের মধ্যে হতাশা রয়েছে। তবে এ চুক্তির জন্য আমরা আশাবাদী।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মাসুদ বিন মোমেন বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসনের পর রাখাইনে পরিস্থিতি পর্যবেক্ষণে আমরা ভারতকেও আশা করছি। আমরা দিল্লিতে আলোচনা বলেছি।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর ফেব্রুয়ারির শেষে ঢাকায় আসতে পারেন বলেও জানান পররাষ্ট্র সচিব।

পররাষ্ট্র সচিব জানান, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মার্চ মাসে ঢাকা সফরের আগে ‌দুই দেশের স্বরাষ্ট্র, পানিসম্পদ, বাণিজ্য ও নৌপরিবহন সচিবদের বৈঠক হবে। এর মধ্যে পানিসম্পদ সচিবদের বৈঠক দিল্লিতে আর ঢাকায় হবে বাকি তিনটি বৈঠক।

মাসুদ বিন মোমেন বলেন, বাংলাদেশকে করোনার টিকা উপহার দেওয়ায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়ে যে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা- সেটি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়কে দিয়েছি।

Advertisements