৭ দিনে করোনার সংক্রমণ এক লাখ
Advertisements

করোনা ভাইরাসের অতি সংক্রামক ওমিক্রনের ত্রাস চলছে বাংলাদেশে। ঘরে ঘরে মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। তাদের কেউ পরীক্ষা করাচ্ছেন আর কেউ করাচ্ছেন না। হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর সংখ্যা। গত এক সপ্তাহে বেড়েছে মৃত্যুও।

স্বাস্থ্য অধিদফতর জানাচ্ছে, গত সাত দিনে দেশে রোগী বেড়েছে এক লাখ। গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত ১৩ হাজার ১৪১ জন নিয়ে নিয়ে দেশে এ যাবত করোনা শনাক্ত রোগীর সংখ্যা ১৮ লাখ ছাড়িয়েছে।

সরকারি হিসাবে গত ১২ জানুয়ারি শনাক্ত রোগী ১৬ লাখ ছাড়ায়, এর ১৩ দিন পর ২৫ জানুয়ারি ছাড়িয়ে যায় ১৭ লাখ। এর পর ১ ফেব্রুয়ারিতে ১৮ লাখ পার হতে সময় লেগেছে মাত্র সাতদিন।

স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে, সদ্য সমাপ্ত জানুয়ারি মাসে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৩২২ জন। তাদের মধ্যে করোনার টিকা নিয়েছেন মাত্র ৮৮ জন। বাকি ২৩৪ জনই টিকা নেননি।

জানুয়ারিতে মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে যে ৮৮ জন টিকা নিয়েছিলেন, তাদের মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১৮ জন, দ্বিতীয় ডোজ নিয়েছেন ৬৮ জন। বুস্টার ডোজ নিয়েছিলেন দুই জন।

এ অবস্থায় আজ (বুধবার) দুপুরে করোনা পরিস্থিতি নিয়ে ভার্চুয়াল বুলেটিনে অধিদফতরের মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম জানিয়েছেন। দক্ষিণ আফ্রিকা থেকে ছড়িয়ে পড়া করোনার নতুন উপধরন ওমিক্রন- এর তারও একটি সাব-ভ্যারিয়েন্ট বিশ্বের ৫৭টি দেশে শনাক্ত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে বিভিন্ন গবেষণাকে উদ্ধৃত করে জানিয়েছে, এই সাব-ভ্যারিয়েন্টটি কিন্তু আগের তুলনায় বেশি সংক্রামক হতে পারে। বেশি সংক্রমক হলে ক্ষতি করার সম্ভাবনাও বেড়ে যায়। কাজেই আমাদের আত্মতুষ্টির কোনও সুযোগ নেই। রোগীর সংখ্যা কোনোভাবেই যাতে না বাড়ে সে জন্য আমাদের স্বাস্থ্যবিধি মেনে চলাসহ দায়িত্বপূর্ণ আচরণ করতে হবে।

দেশব্যাপী ছড়িয়েছে ওমিক্রন

শুরু দিকে যারা ওমিক্রনে আক্রান্ত বলে শনাক্ত হয়,তাদের সবাই ছিল রাজধানী ঢাকার বাসিন্দা। এরপরে যশোর ও চট্টগ্রামেও ওমিক্রনে আক্রান্ত রোগী পাওয়া যায়। মূলত এরপর থেকেই পুরো দেশজুড়ে রোগীর সংখ্যা বাড়তে থাকে।

দেশে করোনার ডেল্টা ভ্যারিয়েন্টের দাপটে গত বছর জুলাই-আগস্টের দিকে দৈনিক শনাক্তের হার ৩০ শতাংশ ছাড়িয়ে যায়। পরে তা কমতে কমতে জুলাই মাসে ২ শতাংশে নামে। যা ডিসেম্বরের মাঝামাঝি সময় পর্যন্ত পরিস্থিতি অনেকটা নিয়ন্ত্রণেই ছিল।

গত ১০ জানুয়ারি রোগতত্ত্ব,রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. এ এস এম আলমগীর জাআন, ওমিক্রন যেভাবে ছড়াচ্ছে এবং তার শনাক্তের হার যদি হিসাব করা হয় তাহলে এটা আগামী তিন থেকে চার সপ্তাহের মধ্যে দেশজুড়ে ছড়িয়ে যাওয়ার কথা এবং সেটারই ‘ফোরকাস্ট’ হচ্ছে গত এক সপ্তাহের কিছু বেশি সময় ধরে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর উপদেষ্টা ডা. মুশতাক হোসেন গণমাধ্যমকে বলেন, সংক্রমণের এই চিত্র আমাদেরকে আগামী দুই সপ্তাহ পর্যন্ত দেখতে হবে, ফেব্রুয়ারির শেষ নাগাদ সেটা হয়তো কমে আসবে। তবে সংক্রমণের এ পর্যায়ে দেশে আরও বেশি করে নমুনা পরীক্ষা বাড়ানোর তাগিদ দেন তিনি। ডা. মুশতাক হোসেন বলেন, সরকারি ১১ দফা সিদ্ধান্ত বাস্তবায়নের পাশাপাশি মানুষকে সম্পৃক্ত করার প্রাতিষ্ঠানিক ব্যবস্থা নিতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরো দু’সপ্তাহ বৃদ্ধি

মহামারি করোনা ভাইরাসের কারণে আরও দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (২ ফেব্রুয়ারি) শিক্ষামন্ত্রী গণমাধ্যমকে বলেন, জাতীয় পরামর্শক কমিটি আরও কিছুদিন দেখার পক্ষে মত দিয়েছেন। যেহেতু সংক্রমণ এখন প্রায় ৩০ শতাংশ। হয়তো ৬ তারিখের পর আরও এক সপ্তাহ দেখা যেতে পারে। আমরা নিয়মিত অবস্থা পর্যালোচনা করছি। প্রয়োজনে ভিন্ন সিদ্ধান্তও হতে পারে।

এর আগে ২১ জানুয়ারি করোনা সংক্রমণ রোধে আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত দুই সপ্তাহ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের জরুরি নির্দেশনা দিয়েছিল মন্ত্রিপরিষদ বিভাগ।

Advertisements