আরব আমিরাতকে সহায়তা করার জন্য এফ-৩৫ জঙ্গিবিমান পাঠাচ্ছে আমেরিকা
Advertisements

ইয়েমেনের হুথি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনীর বিরুদ্ধে সৌদি নেতৃত্বাধীন আরব জোটের আগ্রাসনে সহায়তা করার জন্য সংযুক্ত আরব আমিরাতে গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার এবং অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান পাঠাচ্ছে আমেরিকা।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন গতকাল মঙ্গলবার(১ ফ্রেব্রুয়ারি) সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ জায়েদ আল নাহিয়ানের সঙ্গে টেলিফোন আলাপের সময় এই ঘোষণা দেন। সৌদি জোটের ভয়াবহ আগ্রাসনে নিরুপায় হয়ে ইয়েমেনের সামরিক বাহিনী সংযুক্ত আরব আমিরাতের ওপর সম্প্রতি কয়েক দফা অভিযান চালিয়েছে। আরব আমিরাত হচ্ছে সৌদি জোটের সবচেয়ে সক্রিয় এবং আগ্রাসী সমর্থক।

পেন্টাগন মুখপাত্র জন কিরবি জানিয়েছেন, সংযুক্ত আরব আমিরাতের ওপর ইয়েমেনের সাম্প্রতিক হামলা এবং আবুধাবির নিকটবর্তী আল-জাফরা বিমান ঘাঁটিতে মোতায়েন মার্কিন ও আমিরাতি সেনাদের ওপর সৃষ্ট ঝুঁকি নিয়ে লয়েড অস্টিন এবং জায়েদ আল-নাহিয়ান আলোচনা করেন।

টেলিফোন আলাপে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী সংযুক্ত আরব আমিরাতের ওপর হামলার নিন্দা করেন এবং আবুধাবির প্রতি ওয়াশিংটনের কৌশলগত অংশীদারিত্বের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

ইয়েমেনি হামলা থেকে সংযুক্ত আরব আমিরাতকে রক্ষার জন্য বিভিন্ন রকমের প্রযুক্তিগত সহায়তা দেয়ারও আশ্বাস দেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী।

Advertisements