হান্নান শাহর ৪র্থ মৃত্যুবার্ষিক
Advertisements

সাবেক মন্ত্রী ও বিএনপি নেতা ব্রিগেডিয়ার জেনারেল আ. স. ম. হান্নান শাহ’র ৪র্থ মৃত্যুবার্ষিক আজ ২৭ সেপ্টেম্বর ।
১৯৪১ সালের ১১ অক্টোবর গাজীপুরের কাপাসিয়ার ঘাগটিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। তার পিতা ফকির আব্দুল মান্নান শাহ্ পেশায় রাজনীতিবিদ (সাধারণ সম্পাদক ও পরবর্তীতে সভাপতি, পূর্ব পাকিস্তান মুসলিম লীগ), এমএলএ ও পাকিস্তানের মন্ত্রী ছিলেন। আবু সাইদ মতিউল হান্নান শাহ্ ১৯৬২ সালে তৎকালীন পাকিস্তান সেনাবাহিনীতে কমিশন পদ লাভ করেন।

মুক্তিযুদ্ধের সময় তিনি অন্য বাঙালী সেনা কর্মকর্তাদের সাথে পাকিস্তানের কারাগারে বন্দী ছিলেন। ১৯৭৩ সালের সেপ্টেম্বরে দেশে ফিরে তিনি বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদান করেন । এইচ এম এরশাদ সরকারের সময় বাংলাদেশ সেনাবাহিনী থেকে অবসরে যান।

অবসরের পর তিনি বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনের (বিএডিসি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ১৯৮৩ সালে ঐ পদ ছেড়ে তিনি বিএনপি’তে যোদ দেন। হান্নান শাহ্ ১৯৯১ সালের নির্বাচনে গাজীপুর-৪ আসন (কাপাসিয়া) থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। ১৯৯১ সালে তিনি বাংলাদেশ সরকারের পাট ও বস্ত্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ১/১১ এর সময় তিনি বিএনপি’র প্রতিনিধি হিসেবে বলিষ্ঠ ভূমিকা পালন করেন। ২০০৯ সালের পঞ্চম জাতীয় কাউন্সিলে তাকে বিএনপি’র  স্থায়ী কমিটির সদস্য করা হয় ।  ২০১৬ সালে অনুষ্ঠিত দলের ষষ্ঠ জাতীয় কাউন্সিলেও তা বহাল ছিল।

২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর হৃদরোগে আক্রান্ত হয়ে ৭৪ বছর বয়সে সিঙ্গাপুরের র‍্যাফেলস হার্ট সেন্টারে চিকিৎসাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন।

Advertisements