স্পেন ইসরাইলি গণহত্যায় সহায়তাকারী আমেরিকার স্বার্থ রক্ষা করছে
Advertisements

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা চালানোর জন্য ইহুদিবাদী ইসরাইলকে অস্ত্র দিয়ে সহায়তাকারী আমেরিকার সঙ্গে স্পেনের জোট বদ্ধ হওয়ার নিন্দা করেছেন দেশটির সাবেক সামাজিক অধিকার বিষয়ক মন্ত্রী ইয়োন বেলারা। তিনি বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান ইসরাইলি গণহত্যায় অস্ত্র দিয়ে সহায়তা করার মধ্যদিয়ে মাদ্রিদ প্রকৃতপক্ষে মার্কিন স্বার্থ রক্ষার সঙ্গে যুক্ত হয়েছে।

সামাজিক মাধ্যম এক্স পেইজে তিনি লিখেছেন, “স্পেন লোহিত সাগরে মার্কিন স্বার্থ রক্ষার কাজে নেমেছে অথচ এই আমেরিকা মধ্যপ্রাচ্যে গণহত্যার জন্য ইসরাইলকে অস্ত্র সহায়তা দিচ্ছে।”

গত ৭ অক্টোবর থেকে ইহুদিবাদী ইসরাইল গাজার ওপর লাগাতার বর্বর আগ্রাসন চালিয়ে আসছে এবং এই গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ সংঘটনে মার্কিন সরকার ১০ হাজার টনেরও বেশি অস্ত্র ও সামরিক সরঞ্জাম দিয়ে তেল আবিবকে সহায়তা করেছে।

ইয়োন বেলারা বর্তমানে স্পেনের ক্ষমতাসীন বামপন্থী পোডেমোস পার্টির মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন। ইসরাইলি আগ্রাসনের প্রধান পৃষ্ঠপোষক ওয়াশিংটনের স্পেনের সমর্থন দেয়ার ঘটনাকে তিনি “অসহনীয় ভণ্ডামি” বলে অভিহিত করেন।

স্পেন সরকারকে উদ্দেশ করে বেলারা বলেন, “আমাদের নামে এগুলো করবেন না বরং এখনই ইসরাইলের সাথে সম্পর্ক ছিন্ন করুন।”

ইসরাইলের ভয়াবহ আগ্রাসনের বিষয়ে তার দেশের “কঠোর নীরবতা” এবং তেল আবিবের পশ্চিমা মিত্রদের ব্যাপক সমালোচনার কারণে নভেম্বর মাসে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ তাকে মন্ত্রিসভা থেকে অপসারণ করেন। এর আগ পর্যন্ত বেলারা স্পেনের সামাজিক অধিকার বিষয়ক মন্ত্রী ছিলেন।

Advertisements