ইউক্রেনে হামলা চালাতে পারে রাশিয়া
Advertisements

রাশিয়ার সম্ভাব্য ইউক্রেন আগ্রাসনে সমর্থন দিলে চীনকে ‘চড়া মূল্য’ দিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান। তিনি বলেছেন, সেক্ষেত্রে আমেরিকার ও ইউরোপীয় মিত্ররা বেইজিংকে ‘উচিত শিক্ষা’ দেবে।

বেইজিং অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং পাশাপাশি দাঁড়িয়ে পশ্চিমা হস্তক্ষেপের বিরুদ্ধে ঐক্য বজায় রাখার ঘোষণা দেয়ার কয়েকদিন পর সুলিভান এ হুঁশিয়ারি দিলেন। পুতিন ও জিনপিংয়ের ওই সাক্ষাতের পর দু’দেশের এক যৌথ বিবৃতিতে বলা হয়, “চীন ও রাশিয়ার বন্ধুত্বের কোনো সীমারেখা নেই এবং দ্বিপক্ষীয় সহযোগিতায় নিষিদ্ধ কোনো ক্ষেত্র চিহ্নিত করা হয়নি।”

রাশিয়া ইউক্রেন সীমান্তে লক্ষাধিক সেনা ও সমরাস্ত্র মোতায়েন করলেও ইউক্রেনে হামলা চালানোর পরিকল্পনা করার অভিযোগ প্রত্যাখ্যান করছে।আমেরিকা হুঁশিয়ারি দিয়ে বলেছে, রুশ সেনারা ইউক্রেন সীমান্ত অতিক্রম করলে মস্কোর ওপর ‘কঠোর অর্থনৈতিক নিষেধাজ্ঞা’ আরোপ করা হবে।

সুলিভান মার্কিন নিউজ চ্যানেল এনবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালালে চীনকেও মূল্য দিতে হবে।মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বলেন, কাজেই এই সংঘাতে রাশিয়ার পাশে দাঁড়ানোর আগে চীনকে বিষয়টি কয়েকবার ভেবে দেখতে হবে।

পার্সটুডে

Advertisements