সাফারী পার্ককে সমৃদ্ধ করা হবে
Advertisements

জাতীর পিতার প্রতি শ্রদ্ধা রেখেই সাফারী পার্ককে সমৃদ্ধ করা হবে। বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের নব নিযুক্ত প্রকল্প প্ররিচালক মোল্যা রেজাউল করিম সাংবাদিকদের সাথে মত বিনিময় কালে এসব কথা বলেন।

শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বিকেলে গাজীপুরের শ্রীপুরে সাফারী পার্কের তথ্য কেন্দ্রে অনুষ্ঠিত মত বিনিময় সভায় পরিচালক আরও বলেন (৩ ফেব্রুয়ারি) তিনি সাফারী পার্কের দায়িত্ব পায়েছেন।এছাড়া আরও ২টি দায়িত্বে রয়েছেন তিনি।

বিগত বছর গুলোতে পার্কে কিছু প্রাণী মারা গেছে। কিছু অসুস্থ্য হয়েছে। এশিয়ার ২য় বৃহত্তম এ পার্ককে আর্ন্তজাতিক মানের গড়ে তুলা হবে। পার্কের বণ্য প্রাণী সংরক্ষনের লক্ষ্যে কর্মকর্তাদের মেধা ও নিরশল শ্রমের মাধ্যমে পার্কের কার্যক্রম পরিচালিত হবে। পার্কে সম্প্রতি প্রণী মৃত্যুর ঘটনার কর্তৃপক্ষ নতুন ম্যানেজমেন্টকে দায়িত্ব দিয়েছে। আমরা ন্যায় নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করব। বৃহৎ পার্কটি একক ভাবে পরিচালনা করা সম্ভব নয়। এ ব্যাপারে তিনি সকলের সহযোগীতা কামরা করেন। পার্কে যে সকল প্রাণী রয়েছে তাদের মধ্যে অধিকাংশই বিদেশী প্রাণী। বন্য প্রাণীদের দীর্ঘ মেয়াদী সংরক্ষনের জন্য দেশী বিদেশী বিশেষজ্ঞগনের মতামত ভিত্তিতে পরিচালনা করা হবে।

তিনি আরও বলেন, সম্প্রতি পার্কে প্রাণী মৃত্যুর ঘটনায় বিশেষজ্ঞ চিকিৎসক দল দশ দফা প্রস্তাব সুপারিশ করেন। ইতি মধ্যেই ৩টি প্রস্তাব বাস্তবায়িত হয়েছে। বাকি গুলো দ্রুত বাস্তবায়েনের কাজ চলছে। পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের ঘটিত তদন্ত কমিটির প্রতিবেদনের ভিত্তিতে পার্কের প্রাণী মৃত্যুর বিষয়ে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

এছাড়াও ঘটনার কারণ উৎঘাটন করতে বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার ভৌমিক এর নেতৃতে তদন্ত করছে ৫ সদস্যের তদন্ত কমিটি

Advertisements