কাবুলে ঢুকে পড়েছে তালেবান
Advertisements

আফগানিস্তানে তালেবানের শাসনকে সবার আগে স্বীকৃতি দিতে যাচ্ছে সৌদি সরকার। গত রোববার আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের মাধ্যমে তালেবান যখন দেশটির ওপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে এবং বিশ্বের বিভিন্ন দেশ থেকে মিশ্র প্রতিক্রিয়া ও সতর্কবার্তা আসছে তখন সৌদি আরব সম্পর্কে এই খবর প্রচারিত হলো।

গতকাল (সোমবার) কোনো কোনো গণমাধ্যম জানিয়েছে যে, তালেবানের প্রতি রিয়াদ তাদের সমর্থন ব্যক্ত করেছে। রাশিয়ার ‘স্পুৎনিক’ বার্তা সংস্থা জানিয়েছে, প্রথম দেশ সৌদি আরব যারা তালেবানকে স্বীকৃতি দিয়েছে।

তবে এই রিপোর্ট সম্পর্কে সৌদি সরকারের পক্ষ থেকে কোন কিছু বলা হয়নি। সৌদি সরকার জানিয়েছে, আফগানিস্তানের কূটনৈতিক মিশনগুলো থেকে তাদের কর্মী সরিয়ে নেয়ার কাজ শুরু হয়েছে। রিয়াদ এও বলেছে যে, সৌদি সরকার আশা করে যত তাড়াতাড়ি সম্ভব আফগানিস্তানে স্থিতিশীলতা প্রতিষ্ঠা হবে। পাশাপাশি আফগান জনগণের প্রতি সমর্থন ঘোষণা করছে রিয়াদ। আফগানিস্তানের ঘটনাবলীকে সৌদি সরকার ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করছে বলেও তারা জানিয়েছে।

ওয়াহাবি মতবাদ প্রচারের মাধ্যমে সৌদি আরব মধ্যপ্রাচ্য এবং এর আশপাশের দেশগুলোতে উগ্রতা ছড়িয়ে দেয়ার ব্যাপারে ভূমিকা রেখে আসছে। বহু বছর ধরে পাকিস্তানে হাজার হাজার মাদ্রাসা প্রতিষ্ঠার মাধ্যমে এই ধরনের কথিত মতাদর্শ ছড়িয়ে দিয়েছে। পরবর্তীতে তারা একইভাবে আফগানিস্তানে এ ধরনের উগ্র মতাদর্শ প্রচারের জন্য মাদ্রাসা প্রতিষ্ঠা করে।

পার্সটুডে

Advertisements