শ্রীপুরে মহাসড়কে অঘোষিত ট্রাকস্ট্যান্ড
Advertisements

গাজীপুরের শ্রীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে রাস্তার ওপর অঘোষিত ট্রাকস্ট্যান্ড নতুন কিছু নয়। বেশ কয়েকবছর যাবৎ এ চিত্র দেখা যাচ্ছে ঢাকা ময়মনসিংহ মহাসড়কের মাওনা চৌরাস্তায়। এই অঘোষিত যুদ্ধ ট্রাকস্ট্যান্ড তৈরিরফলে ভোগান্তিতে পড়ছে পথচারীরা।

মহাসড়কটির মাওনা এলাকায় রাস্তার ওপর অবৈধ ট্রাক টার্মিনাল গড়ে তোলা হয়েছে। ফলে সড়ক সংকুচিত হয়ে তীব্র যানজট তৈরির পাশাপাশি প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা।

সোমবার (১৫ নভেম্বর) সরেজমিন ঘুরে দেখা যায়, মাওনা চৌরাস্তা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ঠিক উল্টো পাশে এবং উড়াল সেতুর উত্তর পাশ থেকে মহাসড়কের দুই পাশেই রাস্তার ওপরে শতাধিক ট্রাক, কন্টেইনার ও পিকআপ রাখা হয়েছে। পরিবহনগুলো এমনভাবে রাস্তার ওপর রাখা হয়েছে, যার ফলে মাঝখান দিয়ে বড় ধরনের কোন যানবাহন চলাচল করতে পারছে না।

এ ছাড়া গড়গড়িয়া মাস্টারবাড়ি থেকে জৈনা বাজার পর্যন্ত রাস্তার দুপাশে সড়কের ওপর এমনভাবে ট্রাক ও পিকআপস্ট্যান্ড বানানো হয়েছে যে, সড়ক দিয়ে চলাচল করা ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। তা ছাড়া মহাসড়কের একটি লেন দখল করে প্রতিটি কারখানার সামনে বড় বড় কন্টেইনার রাখা হয়েছে।

স্থানীয়রা বলছেন, পুলিশ প্রশাসনের নাকের ডগায় রাস্তা দখল করে অবৈধ ট্রাক টার্মিনাল বানানো হলেও চালকদের বিরুদ্ধে তেমন কোন পদক্ষেপ নেওয়া হচ্ছে না। ভোর থেকে রাত পর্যন্ত রাস্তার দুপাশে ব্যস্ততম সড়কের ওপর এমনভাবে ট্রাক, কন্টেইনার ও পিকআপ দাঁড় করিয়ে রাখা হয় যে, ভ্যান, রিকশা এমনকি মোটরসাইকেল বা ভারী যানবাহনও চলাচল করতে পারে না। শিগগিরই এগুলো না সরানো হলে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

এ ব্যাপারে মাওনা হাইওয়ে থানার ওসি মো. কামাল হোসেন বলেন, ‘যানজট নিরসনে আমরা প্রতিনিয়ত কাজ করে যাচ্ছি। কিন্তু ইদানীং দেখছি মহাসড়কের দুপাশে কিছু অস্থায়ী পণ্যবাহী পরিবহন দাঁড়িয়ে থাকে। এদের বহুবার নিষেধ করার পরেও কথা শুনছে না। এ ব্যাপারে আমি আবারও পরিবহন শ্রমিকদের সঙ্গে কথা বলব এবং অতি দ্রুত আইনগত পদক্ষেপ গ্রহণ করব।’

Advertisements