শ্রীপুরে কারখানা কর্তৃপক্ষের ত্রুটিতে নির্মাণ শ্রমিকের মৃত্যু!
Advertisements

গাজীপুরের শ্রীপুরে রিদিশা নামক এক পোশাক কারখানায় কর্তৃপক্ষের অবহেলায় এক দিনমজুর নিহত এবং দুইজন গুরুতর আহত হয়।

নিহত শ্রমিক আহেদ মীর (৫৫) ওই কারখানায় কয়েকবছর যাবত কাজ করে আসছেন। তিনি নেত্রকোনা জেলার কলমাকান্দা উপজেলার নানিয়া গ্রামের মৃত ছাহেদ মীরের সন্তান।

নির্মাণ শ্রমিক আহেদ মীরকে হাসপাতালে নেয়ার পথে মৃত্যু হয় বলে জানিয়েছেন কারখানার একজন দায়িত্বশীল।

শনিবার (২০ আগস্ট) দুপুর আড়াইটার দিকে উপজেলার গাজীপুর ইউনিয়নের ধনুয়া গ্রামের নয়নপুর এলাকায় রিদিশা নিটেক্স নামক একটি তৈরি পোশাক কারখানায় এ ঘটনা ঘটে।

নিহত আহেদ মীর একটি ঠিকাদারের অধীনে দৈনিক হাজিরায় নির্মাণ শ্রমিকের কাজ করতেন। আহতরা হলেন, ময়মনসিংহ জেলার তারাকান্দা উপজেলার হাড়িয়াঘাট গ্রামের বাসিন্দা আশরাফুল আলম (৩৬), এবং নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলার গারার নান্দা গ্রামের বাসিন্দা ফিরোজ মিয়া (২৭)।

রিদাশা নিটেক্স কারখানার মানব সম্পদ বিভাগের কর্মকর্তা মো. জসিম উদ্দিন বলেন, কারখানায় কাজ করতে গিয়ে কয়েকজন নির্মাণ শ্রমিক আহত হয়। আহতদের উদ্ধার করে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পথে একজনের মৃত্যু হয়। তিনি আরও জানান, নিহত শ্রমিক আমাদের কারখানার শ্রমিক নয়। তিনি একজন ঠিকাদারের অধীনে দৈনিক হাজিরায় কাজ করতেন।

শ্রমিকনেতা মমতাজ উদ্দিন ভূঁইয়া (একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি) বলেন, নিহত আহেদ মীর কারখানা কর্তৃপক্ষের অবহেলায় মারা গিয়েছে। তার চারটি কন্যা ও একটি পুত্র সন্তান রয়েছে। তার পরিবারে তিনিই ছিলেন একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। কারাখানা কর্তৃপক্ষের অবহেলায় দিনমজুর আহেদ মীর মারা যাওয়ায় তার পরিবারের ছয়জন সদস্য নিঃস্ব হয়ে পড়েছে। কারখানা কর্তৃপক্ষের উচিত পরিবারকে ভালোভাবে আর্থিক সহযোগিতা করা।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি মোহাম্মদ মনিরুজ্জামান বলেন, এখন পর্যন্ত নিহত শ্রমিকের পরিবারের পক্ষে পুলিশকে এবিষয়ে অবহিত করেনি। অভিযোগ পেলে যথাযথ আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Advertisements