শীতলক্ষ্যার দূষণকবলিত
Advertisements

গাজীপুরের শীতলক্ষ্যার দূষণকবলিত এলাকা পরিদর্শন করেছে স্থানীয় প্রশাসন। ‘দূষণের কবলে শীতলক্ষ্যা, ডাঙায় উঠে আসছে মাছ’ শিরোনামে গতকাল বণিক বার্তায় সংবাদ প্রকাশিত হলে নদীর ওই এলাকার প্রবেশমুখে বিভিন্ন স্থান পরিদর্শন করেন প্রশাসনের কর্মকর্তারা।

গতকাল দুপুরে কাওরাইদ ইউনিয়নের ত্রিমোহনী এলাকায় নদী পরিদর্শন করে শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা মোস্তারীর নেতৃত্বে একটি দল। এ সময় উপস্থিত ছিলেন গাজীপুর জেলা মৎস্য কর্মকর্তা দেলোয়ার হোসেন, শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আব্দুল্লাহ আল মামুন, ভালুকা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মাইনউদ্দিন।

শ্রীপুর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আশরাফুল্লাহ জানান, সম্প্রতি জেলার শ্রীপুর উপজেলার শীতলক্ষ্যাসহ বিভিন্ন নদী দূষণ ও বিভিন্ন জলজ প্রাণী ভেসে উঠার সংবাদ গণমাধ্যমে প্রকাশ হলে নদী পরিদর্শন করে পানির গুণাগুণ পরীক্ষা করা হয়। এতে দেখা গেছে, যেখানে পানিতে অ্যামোনিয়া গ্যাস থাকার কথা ছিল শূন্য দশমিক ২ শতাংশ, সেখানে রয়েছে ২ শতাংশের অধিক। অক্সিজেন থাকার কথা ছিল ৬ শতাংশের অধিক, সেখানে রয়েছে ৪ শতাংশের কাছাকাছি। পানি দূষণের কারণে একদিকে অক্সিজেন কমে গেছে, অন্যদিকে অ্যামোনিয়া গ্যাস বৃদ্ধি পেয়েছে। এ কারণেই জলজপ্রাণীগুলো মারা যাচ্ছে, দুর্বল হয়ে পানিতে ভেসে উঠছে।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা মোস্তারী বলেন, আমরা নদীর বিভিন্ন এলাকা পরিদর্শন করে নদীর দূষণ দেখতে পেয়েছি। পার্শ্ববর্তী ময়মনসিংহ জেলার ভালুকার বিভিন্ন শিল্পকারখানার পানি কাওরাইদ এলাকা দিয়ে প্রবেশ করে শ্রীপুরের নদী দূষিত হচ্ছে। তাই এ বিষয়ে ব্যবস্থা নিতে সেখানকার প্রশাসনকে অনুরোধ জানানো হয়েছে।

সূত্রঃ বণিক বার্তা

Advertisements