তালেবান প্রশাসনের সঙ্গে যোগাযোগ গ্রুপ গঠন করার প্রস্তাব পুতিনের
Advertisements

ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের সঙ্গে ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধের ব্যাপারে প্রথমবারের মতো প্রতিক্রিয়া জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি ইসরাইল-পন্থি নীতি গ্রহণ করার জন্য ওয়াশিংটনকে দায়ী করে বলেছেন, এই নীতি ফিলিস্তিনিদের স্বার্থ বিপন্ন করছে।

তিনি গতকাল (মঙ্গলবার) মস্কো সফররত ইরাকি প্রধানমন্ত্রী মোহাম্মাদ শিয়া আল-সুদানির সঙ্গে এক বৈঠকে এ মন্তব্য করেন। তিনি বলেন, ইসরায়েল-গাজা সংঘাত ওয়াশিংটনের ‘মধ্যপ্রাচ্য নীতির ব্যর্থতাকে’ তুলে ধরছে। একই সঙ্গে তিনি স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা ‘জরুরি’ বলেও মন্তব্য করেন।

পুতিন বলেন, “আমি মনে করি, বেশির ভাগ মানুষ আমার সঙ্গে একমত পোষণ করবেন। মধ্যপ্রাচ্যে মার্কিন রাজনীতির ব্যর্থতার পরিষ্কার উদাহরণ হচ্ছে এই সংঘাত।” রুশ প্রেসিডেন্ট ‘স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠার বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সিদ্ধান্ত বাস্তবায়নের প্রয়োজনীয়তা’ নিয়ে কথা বলেন।

পুতিন বলেন, যুক্তরাষ্ট্র সংঘাতকে একচেটিয়া নিয়ন্ত্রণের চেষ্টা করছিল। কিন্তু দুর্ভাগ্যবশত সমঝোতার বিষয়ে তারা এমন কিছু করতে পারেনি, যা দুই পক্ষের কাছে গ্রহণযোগ্য হয়। রুশ প্রেসিডেন্ট বলেন, পশ্চিমা বিশ্ব ফিলিস্তিনি জনগণের মৌলিক স্বার্থকে বিবেচনায় নেয়নি।

এর এক দিন আগে সোমবার রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ বলেছিলেন, ইসরাইলে শান্তি প্রতিষ্ঠার জন্য ‘সবচেয়ে নির্ভরযোগ্য’ সমাধান হচ্ছে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা।

Advertisements