বাংলাদেশে করোনা ও ডেঙ্গুর প্রকোপ সমান তালে
Advertisements

বাংলাদেশে চলমান করোনা আক্রমণের সাথে বাড়ছে ডেঙ্গু জ্বরের প্রকোপ। তার সাথে ঘরে ঘরে ছড়িয়ে পড়ছে মৌসুমি ফ্লু। জ্বরে আক্রান্ত রোগীর শরীরের তাপমাত্রা ১০২ থেকে ১০৪ ফারেনহাইট পর্যন্ত উঠে যাচ্ছে। তার সঙ্গে মাথা ব্যথা, গলা ব্যথা ও কাশি। জ্বরের কারণে অনেকেরই মুখের রুচি চলে যাচ্ছে এবং তা স্বাভাবিক হতেও অনেক দিন সময় লাগছে।

এদিকে, দেশে করোনা আর ডেঙ্গুর প্রকোপ সমান তালে চলছে। কয়েক দিন ধরে আক্রান্তের সংখ্যা কম হলেও সংক্রমণের হার বেশি। অর্থাৎ কম সংখ্যক নমুনা পরীক্ষাতেও বেশি রোগী পাওয়া যাচ্ছে। তাছাড়া অনেকেই করোনা নেগেটিভ হচ্ছেন, তবে জ্বর, ঠাণ্ডা, কাশি পিছুই ছাড়ছে না। করোনা, ডেঙ্গু এবং মৌসুমি জ্বরের লক্ষণ কাছাকাছি হওয়ায় অনেকেই দ্বিধার মধ্যে থাকেন।

এ অবস্থায় স্বাস্থ্য বিশেষজ্ঞগণ আশঙ্কা করছেন, এবারের ঈদযাত্রায় ব্যাপক হারে মানুষের মেলামেশা এবং মাস্ক পড়ার ক্ষেত্রে উদাসীনতা পরিস্থিতিকে আবারো নাজুক করে দিতে পারে।

প্রিভেন্টিভ মেডিসিন বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী বলেছেন, চার ধরনের জ্বরে মানুষকে বেশি ভোগাচ্ছে বর্তমানে। প্রথমটি করোনা, দ্বিতীয়ত ডেঙ্গু, তৃতীয়ত মৌসুমি জ্বর এবং চতুর্থত হচ্ছে শ্বাসতন্ত্রীয় ইনফেকশন। এই চারটা আমরা বেশি দেখতে পাচ্ছি। এরমধ্যে করোনার তীব্রতা কম, যদি দীর্ঘমেয়াদি কোনও রোগ শরীরে না থেকে থাকে অথবা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার মতো কোনও কারণ ঘটে না থাকে। আবার ডেঙ্গুর কারণে অনেককে হাসপাতালে ভর্তি হতে হচ্ছে। আবার বন্যাকবলিত এলাকায় পানিবাহিত রোগ বিশেষ করে টাইফয়েড, পেটের অসুখও হচ্ছে। যার কারণে জ্বর হচ্ছে। তবে যেটাই হোক, আমাদের করোনা প্রতিরোধী ব্যবস্থা যেটা আছে, সেটা মানতে হবে। একই সঙ্গে ডেঙ্গুর প্রাদুর্ভাব কমানোর জন্য মশা মারার একটা সমন্বিত যৌথ কর্মসূচি নেওয়া উচিত।

বন্যায় কবলিত অঞ্চলে সুপেয় নিরাপদ খাবার পানির ব্যবস্থা করার বিষয়ে গুরুত্বারোপ করেন এই বিষেষজ্ঞ চিকিৎসক।

ইতোমধ্যে, রাজধানীসহ সারা দেশে একদিনে ডেঙ্গুতে নতুন করে ৫১ জন আক্রান্ত হয়েছে। এরমধ্যে ঢাকায় ৩৯ জন ও ঢাকার বাইরে ১২ জন শনাক্ত হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন ৫১ জন নিয়ে এই মৌসুমে ডেঙ্গুতে এক হাজার ৫২৮ জন আক্রান্ত হয়েছে। গতকাল এ সংখ্যা ছিল ৭১ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, ডেঙ্গুতে এ বছর মোট সুস্থ হয়েছেন এক হাজার ৩৫৮ জন। এ ছাড়া বর্তমানে ঢাকার ৪৭টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ভর্তি আছেন ১২৬ জন ও ঢাকার বাইরে ৪৩ জন। এ বছর এখন পর্যন্ত একজন ছাড়া আর কোনো মৃত্যু হয়নি।

ডেঙ্গু ভাইরাসের বড় ধরনের প্রাদুর্ভাবের বিষয়ে সিটি করপোরেশনকে গত কয়েক বছরের তুলনায় অধিক সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, করোনার লক্ষণ তিন ধরনের উপসর্গের ওপর নির্ভর করে। সবচেয়ে সাধারণ উপসর্গগুলোর মধ্যে আছে জ্বর, সর্দি, ক্লান্তি, স্বাদ বা গন্ধ হারানো। মৃদু উপসর্গগুলোর মধ্যে আছে গলা ব্যথা, মাথা ব্যথা, ব্যথা এবং যন্ত্রণা, ডায়রিয়া, ত্বকে ফুসকুড়ি, আঙুল বা পায়ের পাতার বিবর্ণতা, চোখ লাল হওয়া বা চোখ জ্বলা। গুরুতর উপসর্গগুলোর মধ্যে আছে নিঃশ্বাস নিতে অসুবিধা হওয়া বা শ্বাসকষ্ট, কথা বলার বা চলাফেরার ইচ্ছা হারানো, বিভ্রান্তি, বুক ব্যথা।

স্বাস্থ্য অধিদফতরের দেওয়া তথ্যমতে, ক্লাসিক্যাল ডেঙ্গু জ্বরে সাধারণত তীব্র জ্বর ও সেই সঙ্গে শরীরে প্রচণ্ড ব্যথা হয়। জ্বর ১০৫ ফারেনহাইট পর্যন্ত হয়। শরীরে, বিশেষ করে হাড়, কোমর, পিঠসহ অস্থিসন্ধি ও মাংসপেশিতে তীব্র ব্যথা হয়। এ ছাড়া মাথাব্যথা ও চোখের পেছনে ব্যথা হয়। অনেক সময় ব্যথা এত তীব্র হয় যে মনে হয় হাড় ভেঙে যাচ্ছে। তাই এই জ্বরের আরেক নাম ‘ব্রেক বোন ফিভার’। জ্বর হওয়ার চার বা পাঁচ দিনের সময় শরীরজুড়ে লালচে দানা দেখা যায়। যাকে বলা হয় স্কিন র‍্যাশ, অনেকটা অ্যালার্জি বা ঘামাচির মতো। এর সঙ্গে বমি বমি ভাব এমনকি বমি হতে পারে। রোগী অতিরিক্ত ক্লান্তিবোধ করে এবং রুচি কমে যায়।

Advertisements