পোল্যান্ডে আরো সেনা পাঠালো আমেরিকা
Advertisements

ইউক্রেন সীমান্তের কাছে পোল্যান্ডের ভূখণ্ডে আরো সেনা পাঠিয়েছে মার্কিন সরকার। রাশিয়ার কথিত সম্ভাব্য সামরিক আগ্রাসন ঠেকাতে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোট পূর্ব ইউরোপে সেনা উপস্থিতি জোরদার করছে; তারই অংশ হিসেবে পোল্যান্ডের দক্ষিণ-পূর্বাঞ্চলে আমেরিকার সেনা মোতায়েন করা হলো।

গতকাল (রোববার) শেষ বেলায় আমেরিকার একটি বোয়িং সি-১৭ গ্লোবমাস্টার বিমান কয়েক ডজন সেনা এবং সামরিক যান নিয়ে পোল্যান্ডে অবতরণ করে। এসব সেনার নেতৃত্বে রয়েছেন মেজর জেনারেল ক্রিস্টোফার ডোনাহিউ। আমেরিকার এই সেনা কর্মকর্তা আফগানিস্তানে মোতায়েন মার্কিন সামরিক বাহিনীর সদস্য ছিলেন যিনি গত ৩০ আগস্ট সর্বশেষ মার্কিন সেনা হিসেবে আফগানিস্তান ত্যাগ করেন।

ইউক্রেন সীমান্তের কাছে এমন সময় মার্কিন সেনা মোতায়েন করা হলো যখন ইউক্রেনের সরকার বলছে যে, তাদের দেশে রাশিয়ার পক্ষ থেকে সামরিক আগ্রাসনের জোরালো কোনো আশঙ্কা নেই। ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদোমির জেলেনস্কি আমেরিকাকে যুদ্ধভীতি না ছড়ানোর আহ্বান জানিয়েছেন।

তার এই আহ্বান উপেক্ষা করেই আমেরিকা ইউক্রেন সীমান্তে সেনা পাঠালো এবং ৮২ এয়ারবোর্ন ডিভিশনের আরো পদাতিক সেনা পাঠানো হবে।

পোল্যান্ডে আসার পর জেনারেল ডোনাহিউ বলেছেন, “ইউরোপীয় মিত্রদের প্রতি একাত্মতা প্রদর্শনের জন্যই মার্কিন সামরিক বাহিনীর সদস্যরা এখানে এসেছে এবং এই অনিশ্চিত সময়ে আমরা একথা বোঝাতে চাই যে, আমরা সবাই মিলে শক্তিশালী অবস্থানে আছি।’

পার্সটুডে

Advertisements