গাজা থেকে ইসরাইলে ব্যাপক রকেট হামলা
Advertisements

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইহুদিবাদী ইসরাইলকে লক্ষ্য করে ব্যাপকভাবে রকেট হামলা চালানো হয়েছে। রকেট হামলা শুরু হলে ইসরাইলের রাজধানী তেল আবিবসহ আল-কুদস, সিদে বোকার, আরাদ ও দিমোনা শহরে নাগরিকদের সতর্ক করে সাইরেন বাজানো হয়।

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস এই হামলা চালিয়েছে বলে দাবি করেছে। অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের উপর দখলদার ইসরাইলি সেনাদের বেড়ে চলা হামলা ও হত্যাযজ্ঞের জবাব দিতে হামাস এই হামলা চালায়।

রকেট হামলার পর ইসরাইলের বিভিন্ন অঞ্চলে বিস্ফোরণের শব্দ শোনা যায়। হামাসের সশস্ত্র শাখা ইজাদ্দিন আল-কাসসাম ব্রিগেড জানিয়েছে, শনিবার তারা গাজা উপত্যকা থেকে অন্তত ৫০০০ রকেট ছুড়েছে। হামাস ঘোষণা করেছে ইসরাইলের বিরুদ্ধে তারা ‘আল আকসা ফ্লাড’ অভিযান শুরু করেছে।

হামাস এক বিবৃতিতে বলেছে, “কোনো জবাবদিহি ছাড়া ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের লাগামহীন অপরাধযজ্ঞের অবসান ঘটানোর সিদ্ধান্ত নিয়েছি, তাদের সময় শেষ।”

বিবৃতিতে হামাস আরো বলেছে, “আমরা অপারেশন আল-আকসা ফ্লাড শুরু করেছি এবং অভিযান শুরুর ২০ মিনিটের মধ্যেই পাঁচ হাজারের বেশি রকেট নিক্ষেপ করেছি।”

ইসরাইলের মাজেন ডেভিড আদম জরুরী বিভাগ জানিয়েছে, গাজা থেকে চালানো রকেটের সরাসরি আঘাতে ইসরাইলের দক্ষিণাঞ্চলে একজন নিহত এবং ১৫ জন আহত হয়েছে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিও থেকে দেখা যায় ইসরাইলের আশকেলন শহরে রকেট হামলার পর একটি স্থানে ব্যাপক কালো ধোয়া উড়ছে।

ইসরাইলের কর্মকর্তারা জানিয়েছেন, রকেট হামলার পর যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং যুদ্ধমন্ত্রী ইয়োভ গ্যালান্ত জরুরী ভিত্তিতে বৈঠকে বসতে যাচ্ছেন।

এর আগে গতকাল (শুক্রবার) সন্ধ্যায় অধিকৃত পশ্চিম তীরে দখলদার ইসরাইলিদের হামলায় শহীদ এক ফিলিস্তিনি তরুণের দাফন অনুষ্ঠানে হামলা চালায় ইহুদিবাদীরা। এরপর আজ সকালের দিকে হামাস ইসরাইলকে লক্ষ্য করে এই রকেট হামলা শুরু করে।

Advertisements