নার্সিং ক্যারিয়ার গঠণের চ্যালেঞ্জ মোকাবিলায় যে কারণে যত্ন নার্সিং ইন্সটিটিউট এগিয়ে
Advertisements

নরসিংদীর মনোহরদীতে অবস্থিত যত্ন নার্সিং ইনস্টিটিউটের যাত্রা শুরু হয় ২০২০ সালের ২০ মার্চে। সমসাময়িক প্রযুক্তি নির্ভর সংশ্লিষ্ট ল্যাব, মাল্টিমিডিয়া ক্লাসরুম, মনোরোম পরিবেশে পড়াশুনার জন্য লাইব্রেরি ও একদল দক্ষ নার্স ও ডাক্তারসহ শিক্ষকদের পরিচালনায় এই নার্সিং ইনস্টিটিউটটি ইতিমধ্যে শিক্ষার্থীদের আস্থার প্রতীক হয়ে দাড়িয়েছে।

রোববার (১২ জুন ২০২২) সকালে ভাওয়াল বার্তাকে এসব কথা জানান সম্প্রতি ভর্তি হওয়া শিক্ষার্থী নুসরাত জাহান মিম, মুস্তাকিম, সুমাইয়া ও নুসরাত ফৌজিয়া।

তারা আরও বলেন, ‘সবার থেকে ভিন্ন আঙ্গিকে সমসাময়িক প্রযুক্তি নির্ভর ও মনোরম পরিবেশ বেষ্টিত একটি নির্ভরযোগ্য প্রতিষ্ঠান আমাদের যত্ন নার্সিং ইনস্টিটিউট, যেখানে আদর্শ নার্স গড়ায় অঙ্গিকার বদ্ধ আমাদের দক্ষ শিক্ষকরা’।

প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল মো. আব্দুর রহিত জানান, দিন দিন মানুষ বাড়ছে, বাড়ছে হাসপাতাল, বাড়ছে রোগ। সাথে সাথে বাড়ছে নার্সের চাহিদা। ফলে ক্যারিয়ার হিসাবে নার্সিং একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র। এ বিষয়ে পড়ার মাধ্যমে যেমন মানবসেবার সুযোগ রয়েছে, তেমনি সুযোগ রয়েছে ভালো ক্যারিয়ারেরও।

বাংলাদেশসহ বিশ্বের সকল দেশেই রয়েছে নার্সদের ব্যাপক চাহিদা । আসলে এটি এমন একটি পেশা ,যার চাহিদা স্থান , কাল ও পাত্রে সীমাবদ্ধ নয় । কিন্তু দেশে ব্যাপক চাহিদা থাকা সত্বে ও দক্ষ ও মানসম্মত নার্সদের অভাব পরিলক্ষিত হচ্ছে ।

তাই, দক্ষ প্রশিক্ষিত ও মানসম্মত নার্স গড়ার লক্ষে যত্ন -নার্সিং ইন্সটিটিউট বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় অনুমোদিত এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক নিবন্ধিত হয়ে যাত্রা শুরু করেছে ২০২০ খ্রিস্টাব্দে।

আমরা মনেপ্রানে বিশ্বাস করি যে, দক্ষ , প্রশিক্ষিত ও আদর্শবান নার্স তৈরি করে একদিকে আমরা সেবার মান উন্নয়ন , নার্স সংকট নিরসন এবং অন্যদিকে দেশের বেকারত্ব দুরীকরণে সহায়ক হব এবং আমরা সেভাবেই কাজ করে যাচ্ছি।

Advertisements