নাইজারের সামরিক জান্তার যে উদ্যোগে উদ্বেগ প্রকাশ করল জাতিসংঘ
Advertisements

‘রাষ্ট্রদ্রোহিতার’ অভিযোগে নাইজারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মাদ বাজুমের বিচার করার যে হুমকি সামরিক অভ্যুত্থানের কমান্ডাররা দিয়েছেন তার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ ও ইকোওয়াস।

গত রোববার রাতে অভ্যুত্থানকারী নেতারা ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বাজুমকে ‘নাইজারের অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক নিরাপত্তা উপেক্ষা’ করার দায়ে অভিযুক্ত করেন। ‘জাতীয় ও আন্তর্জাতিক পর্যবেক্ষকদের’ উপস্থিতিতে বাজুমের বিচার করার জন্য প্রয়োজনীয় তথ্য-প্রমাণ সংগ্রহ করা হচ্ছে বলে তারা ঘোষণা করেন।

নাইজারের সামরিক জান্তার এই হুমকিকে ‘অত্যন্ত উব্দেগজনক’ বলে আখ্যায়িত করেছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিচ। অন্যদিকে পশ্চিম আফ্রিকার দেশগুলোর জোট ইকোওয়াস সোমবার বলেছে, নাইজারের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার যে অভিযোগ আনার চেষ্টা করা হচ্ছে তাতে মারাত্মক বিস্মিত হয়েছে ইকোওয়াস।

নাইজারের ক্ষমতাধর প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের প্রধান জেনারেল তিয়ানি গত ২৬ জুলাই দেশটির প্রেসিডেন্ট মোহাম্মাদ বাজুমকে ক্ষমতাচ্যুত করে নিজেকে নাইজারের নেতা ঘোষণা করেন।

এরপর গত ৩০ জুলাই পশ্চিম আফ্রিকার ১৫ জাতির জোট ইকোওয়াস ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট বাজুমের কাছে ক্ষমতা হস্তান্তর করার জন্য অভ্যুত্থানকারী নেতা তিয়ানিকে এক সপ্তাহের সময় দেয়। ওই সময়সীমা মেনে না নিলে নাইজারে সামরিক হস্তক্ষেপের হুমকি দেয় ইকোওয়াস। গত ৬ আগস্ট রোববার ওই সময়সীমা শেষ হয়।

Advertisements