দক্ষিণ চীন সাগরে প্রথমবারের মতো জাপান ও আমেরিকার নৌ মহড়া
Advertisements

জাপান এবং আমেরিকা প্রথমবারের মতো দক্ষিণ চীন সাগরে নৌ মহড়া চালিয়েছে। দেশ দুটি প্রথমবারের মতো আঞ্চলিক পানিসীমায় সাবমেরিন বিরোধী যে সামরিক মহড়া চালাচ্ছে তার অংশ হিসেবে দক্ষিণ চীন সাগরে এই মগড়া চালানো হলো।

জাপানের মেরিটাইম সেল্ফ ডিফেন্স ফোর্স গতকাল (মঙ্গলবার) এক বিবৃতিতে জানিয়েছে, হেলিকপ্টারবাহী যুদ্ধজাহাজ জেএস কাগা এবং আমেরিকার দুটি পেট্রোল এয়ারক্রাফটসহ মহড়ায় চারটি জাপানি এবং দুটি মার্কিন যুদ্ধজাহাজ অংশ নেয়।

সোমবার এ মহড়া শুরু হয়েছে এবং এতে মার্কিন নৌবাহিনীর দুটি ডেস্ট্রয়ার ইউএসএস মিলিয়াস এবং পি-৮এ মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট অংশ নেয়। এসব জাহাজ জাপানের মেরিটাইম সেল্ফ ডিফেন্স ফোর্সের একটি সাবমেরিনকে লক্ষ্যবস্তু কল্পনা করে মহড়া চালায়।

জাপানি মেরিটাইম সেলফ ডিফেন্স ফোর্সের চিফ অব স্টাফ হিরোশি ইয়ামামুরা বলেন, “এই মহড়ার মধ্যদিয়ে এ কথা পরিষ্কার করে দেয়া হয়েছে যে, আমরা যেকোন সমুদ্রসীমায় মহড়া পরিচালনা করতে পারি।”

জাপান সাগরে গত মাসে চীন এবং রাশিয়া তিন দিনব্যাপী যৌথ মহড়া পরিচালনা করার পর দক্ষিণ চীন সাগরে জাপান এবং আমেরিকার মহড়া চালালো। তবে দক্ষিণ চীন সাগরের বেশিরভাগ এলাকাকে চীন নিজের সীমানা বলে মনে করে। ফলে জাপান এবং আমেরিকার এ মহড়া চীনকে ক্ষুব্ধ করবে বলে মনে করা হচ্ছে।

পার্সটুডে

Advertisements