গার্মেন্টসকর্মীকে নির্যাতন
Advertisements

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সিনাবহ উন্দারটেক এলাকায় বসত-বাড়ির সীমানা নিয়ে বিরোধকে কেন্দ্র করে গার্মেন্টসের এক নারী শ্রমিককে গাছের সাথে বেঁধে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন করা হয়েছে। তার নাম আয়েশা বেগম। তিনি স্থানীয় সালেক টেক্সটাইলের শ্রমিক ও ওই এলাকার ফজল মিয়ার স্ত্রী।

নির্যাতনের শিকার আয়েশা বেগম বৃহস্পতিবার (১৮ মার্চ) বিকালে কালিয়াকৈর থানায় একটি মামলা দায়ের করেন। এতে শিলা বেগম (২২) নামের এক নারীকে গ্রেফতার করেছে পুলিশ।

মামলার বরাত দিয়ে কালিয়াকৈর থানার ওসি মনোয়ার হোসেন চৌধুরী জানান, কিশোরগঞ্জের নিকলি উপজেলার ছাতিরচর এলাকার এই নারী স্বামী-সন্তান নিয়ে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সিনাবহ পশ্চিমপাড়ায় বসবাস করে আসছেন। তার স্বামীর সঙ্গে পাশের বাড়ির জুনায়েদ মিয়ার বসত-বাড়ির সীমানা নিয়ে বিরোধ চলে আসছে। তারা দুজনই বনবিভাগের জমিতে ঘর করে থাকেন।

ওসি বলেন, এই বিরোধের জেরে ১২ মার্চ বিকেলে ফজল মিয়ার স্ত্রী আয়েশার সঙ্গে পাশের বাড়ীর জুনাইদের স্ত্রী শিলার ঝগড়া হয়। তাদের বাক-বিতন্ডার এক পর্যায়ে জুনায়েদ ও তার স্ত্রী শিলা, সহযোগী নাসির মিয়া ও তার স্ত্রী সালেহা বেগম, আজিজ মিয়া, সাহেরা বেগম, শহরবানুসহ আরো কয়েক মিলে ওই গৃহবধু আয়েশাকে ধরে নিয়ে যায়। পরে তারা গৃহবধু আয়েশাকে একটি আম গাছের সঙ্গে বেঁধে মারপিট করে। নির্যাতনের সময় আয়েশা বেগমের মেয়ে নুপুর আক্তার এগিয়ে গেলে তাকেও মারপিট করা হয়। এ সময় তাদের ডাক চিৎকারে এলাকাবাসী এগিয়ে গিয়ে পরিস্থিতি শান্ত করেন এবং গৃহবধু আয়েশাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে প্রাথমিক চিকিৎসা দেন।

পরে ওই গৃহবধু আয়েশা বেগম বাদী হয়ে ওইদিনই কালিয়াকৈর থানায় একটি অভিযোগ দায়ের করেন।

এদিকে এ ঘটনার পর গত বুধবার বিকালে স্থানীয় মৌচাক ইউনিয়ন পরিষদের সদস্য আব্দুল মান্নান সিকদার ও সিরাজ উদ্দিনসহ কয়েকজন মাতাব্বর বিষয়টি স্থানীয় ভাবে মীমাংসার জন্য শালিস বৈঠকে বসেন। ওই বৈঠকে মাতাব্বররা জুনায়েদকে ৫ হাজার টাকা জরিমানা করেন। কিন্তু নির্যাতিতা গৃহবধু আয়েশা বেগম তাদের বিচার মেনে নেননি। যার কারণে পরে মাতাব্বরগন তাকে থানা-পুলিশের সহায়তা নিতে বলেন। পরে ওই গৃহবধু আয়েশা বেগম বাদী হয়ে বৃহস্পতিবার বিকেলে কালিয়াকৈর থানায় একটি মামলা দায়ের করেন। পুলিশ অভিযান চালিয়ে জুনায়েদ মিয়ার স্ত্রী শিলা আক্তারকে গ্রেপ্তার করে।

নির্যাতিতা গৃহবধু আয়েশা বেগম জানান, জমি সংক্রান্ত বিরোধের জের ধরে জুনায়েদ, নাসির উদ্দিন, আজিজ, সালেহা ও তাদের লোকজন তাকে আম গাছের সঙ্গে বেঁধে মারপিট করেছে। পরে আশপাশের লোকজনতাকে উদ্ধার করে।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল মান্নান জানান, অভিযোগ পাওয়ার পর স্থানীয় ভাবে বিষয়টি মিমাংসার চেষ্টা করা হয়। কিন্তু নির্যাতিত নারী বিচারে সস্তুষ্ট না হওয়ায় তাকে আইনের আশ্রয় নেওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

কালিয়াকৈর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনোয়ার হোসেন চৌধুরী জানান, আয়েশা বেগম নামে নারীকে নির্যাতনের অভিযোগে থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় শিলা আক্তার নামের একজনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকী আসামীদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

Advertisements