ডেস্ট্রয়ার দুটি আবারো ফিরে এলো ইরানি নৌবাহিনীতে
Advertisements

ইসলামি প্রজাতন্ত্র ইরানের দুটি উন্নতমানের ডেস্ট্রয়ার আবারো দেশটির নৌবাহিনীতে যুক্ত হয়েছে। ‘গদা’ এবং ‘খঞ্জর’ নামের দুটি যুদ্ধজাহাজ চালু হওয়ার কিছুদিন পর গত মার্চ মাসে সেগুলাকে পূর্ণাঙ্গ পরীক্ষা-নিরীক্ষা করার জন্য প্রত্যাহার করা হয়।

ইরানি বিশেষজ্ঞরা সেগুলোর উপর পূর্ণাঙ্গ পরীক্ষা-নিরীক্ষা শেষে গতকাল (মঙ্গলবার) আবার ইরানি নৌবাহিনীতে ফেরত পাঠায়। এ উপলক্ষে ইরানের দক্ষিণাঞ্চলীয় বন্দরনগরী বুশেহরে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল শাহরাম ইরানি এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ডেপুটি প্রেসিডেন্ট সুরেনা সাত্তারি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ইরানি নৌবাহিনীর কারখানা বিষয়ক কমান্ডার আ্যডমিরাল আব্বাস ফাজেল-নিয়া প্রশংসা করে বলেন, দুটি যুদ্ধজাহাজের সামগ্রিক পরীক্ষা-নিরীক্ষা দেশের সক্ষমতা ব্যবহার করেই করা হয়েছে।

তিনি জানান, ডেস্ট্রয়ার দুটিতে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা, দীর্ঘ পাল্লার ক্ষেপণাস্ত্র, নেভাল আর্টিলারি এবং অন্যান্য গোলাগুলির ডিভাইস বসানো হয়েছে। প্রতিটি ডেস্ট্রয়ারের ওজন ২৮৫ টন এবং ৪৭ মিটার লম্বা। একবার জ্বালানি নিয়ে এসব ডেস্ট্রয়ার টানা ১,৪০০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারে।

গতকালের অনুষ্ঠানে ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি প্রথম ৩৬ হাজার হর্সপাওয়ারের ডিজেল ইঞ্জিন উন্মোচন করা হয়। এই ইঞ্জিন এসব ডেস্ট্রয়ারে বসানোর পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ডেপুটি প্রেসিডেন্ট সুরেনা সাত্তারি বলেন, এই ইঞ্জিন ব্যবহারের ফলে নৌবাহিনীর জাহাজগুলোর গতি ঘন্টায় ১৫ নটিক্যাল মাইল থেকে বেড়ে ৩০ নটিক্যাল মাইলে উন্নীত হবে।

পার্সটুডে

Advertisements