গুয়ান্তানামো বন্দীদের প্রতি আচরণের জন্য আমেরিকাকে ক্ষমা চাইতে হবে
Advertisements

মার্কিন গুয়ান্তানামো বে কারাগারে বন্দিদের সঙ্গে যে ধরনের অমানবিক ও অপমানজনক আচরণ করা হয়েছে তার নিন্দা এবং সমালোচনা করেছেন জাতিসংঘের বিশেষ র‍্যাপোর্টার ফিওনুয়ালা নি আওলাইন। একই সঙ্গে তিনি এই আচরণের জন্য ওয়াশিংটনকে ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছেন।

গতকাল সোমবার (২৬ জুন) প্রকাশিত একটি রিপোর্টে জাতিসংঘের বিশেষ দূত এসব কথা বলেছেন। সম্প্রতি তিনি কিউবা উপসাগরের একটি দ্বীপে অবস্থিত গুয়ান্তানামো কারাগার পরিদর্শন করেছেন। জাতিসংঘ প্রতিনিধি দলের প্রধান হিসেবে গুয়ান্তানামো বে কারাগার পরিদর্শন শেষে তিনি এ বিষয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেন।

ফিওনুয়ালা বলেন, দুই দশক পর তিনি দেখেছেন বন্দিরা এখনো ভোগান্তির মধ্যে রয়েছেন এবং এ অবস্থা অব্যাহত আছে। তিনি বলেন, গুয়ান্তানামো বে কারাগারের বন্দিদের সঙ্গে দুর্ব্যবহারের ঘটনা মূলত তাদের অধিকার এবং স্বাধীনতা লঙ্ঘনের পর্যায়ে পড়ে। কিন্তু আমেরিকা তাদের এই অধিকার লঙ্ঘনের ব্যাপারে এখন পর্যন্ত কোন কিছু বলেনি।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার ওপর কথিত সন্ত্রাসবাদী হামলার অজুহাত তুলে আফগানিস্তান, ইরাক, জর্দান, সৌদি আরব ও পাকিস্তানসহ বিশ্বের বিভিন্ন মুসলিম দেশের লোকজনকে জোর করে ধরে নিয়ে তাদের উপর অমানবিক ও নিষ্ঠুর নির্যাতন চালিয়েছে মার্কিন সেনারা।

Advertisements