কী আলোচনা করলেন পুতিন এবং শি জিনপিং
Advertisements

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আজ (বুধবার) চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ভিডিও কনফারেন্স করেছেন। আমেরিকাসহ পশ্চিমা কয়েকটি দেশের সঙ্গে যখন রাশিয়া ও চীনের নানামুখী উত্তেজনা চলছে তখন দুই নেতা এই কনফারেন্স করলেন।

ভার্চুয়াল এ বৈঠকে পুতিন এবং শি জিনপিং রাশিয়া ও চীনের মধ্যকার সম্পর্কের প্রশংসা করেন। এ সময় পুতিন একুশ শতকে আন্তঃরাষ্ট্র সম্পর্কের ক্ষেত্রে রাশিয়া এবং চীনের সম্পর্ককে উপযুক্ত উদাহরণ হিসেবে উল্লেখ করেন।

পুতিন বলেন, “আমাদের দুই দেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্রে নতুন একটি মডেল স্থাপিত হয়েছে যার ভিত্তি হচ্ছে কারো অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ না করা, একে অন্যের স্বার্থকে সম্মান দেখানো এবং দুই দেশের সীমান্তকে শান্তির বেল্টে রূপান্তরিত করা ও সৎ প্রতিবেশী সুলভ আচরণ করা।

ভার্চুয়াল সম্মেলনে চীনের প্রেসিডেন্ট বলেন, প্রেসিডেন্ট পুতিন জোরালোভাবে চীনের জাতীয় স্বার্থ রক্ষার প্রতি সমর্থন দিয়ে আসছেন এবং দুই দেশের মধ্যে বিভেদ সৃষ্টির যেকোনো প্রচেষ্টার বিরুদ্ধে তিনি শক্ত অবস্থান নিয়েছেন। প্রেসিডেন্ট পুতিনের ভূমিকাকে অত্যন্ত প্রশংসনীয় বলে মন্তব্য করেন শি জিনপিং।

ভার্চুয়াল সম্মেলনে প্রেসিডেন্ট পুতিন বলেন, আগামী ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় অলিম্পিক গেমসে তিনি ব্যক্তিগতভাবে উপস্থিত হবেন এবং প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে তার সাক্ষাৎ করার পরিকল্পনা রয়েছে।

ইউক্রেন সীমান্তে রাশিয়া সাম্প্রতিক মাসগুলোতে কয়েক হাজার সেনা মোতায়েন করেছে। এ নিয়ে পশ্চিমা দেশগুলোর সঙ্গে মস্কোর ব্যাপক সামরিক উত্তেজনা চলছে। অন্যদিকে, দক্ষিণ চীন সাগর ও তাইওয়ানসহ বিভিন্ন অর্থনৈতিক ইস্যুতে চীনের সঙ্গে আমেরিকা ও তার পশ্চিমা মিত্রদের টানাপড়েন চলে আসছে।

Advertisements