ইসরাইলের অস্তিত্ব নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন প্রধানমন্ত্রী বেনেত
Advertisements

ইহুদিবাদী ইসরাইলের ভবিষ্যত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন খোদ ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেত। ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইহুদিবাদী ইসরাইলের সহিংস দমন অভিযানের প্রতিবাদে একজন আরব সংসদ সদস্য ইসরাইলি পার্লামেন্ট থেকে পদত্যাগ করার পর বেনেত এ উদ্বেগ প্রকাশ করেন। এ নিয়ে গত দুই মাসেরও কম সময়ের মধ্যে বেনেত-লাপিদের নেতৃত্বাধীন জোট সরকার থেকে দ্বিতীয় সংসদ সদস্য পদত্যাগ করলেন।

নাফতালি বেনেত নিজের অফিসিয়াল টুইটার পেজে দেয়া এক বিবৃতিতে বলেছেন, “একটি আপদকালীন সরকার গঠন ছিল একটি কঠিন কাজ কিন্তু দেশের ভবিষ্যত এখন বিপদের মুখে রয়েছে। আমাদেরকে জনগণের মধ্যে ঐক্য বজায় রাখতে হবে কারণ আমাদের আর কোনো দেশ নেই।” বেনেতের নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট থেকে বামপন্থি মেরেতয পার্টির সংসদ সদস্য গ্বাইদা রিনাউয়ি যোয়াবি পদত্যাগ করার একদিন পর ইসরাইলি প্রধানমন্ত্রী এ মন্তব্য করলেন।

যোয়াবির পদত্যাগের ফলে প্রধানমন্ত্রী বেনেত ও পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদের নেতৃত্বাধীন ভঙ্গুর সরকার নেসেটে সংখ্যারিষ্ঠতা হারিয়েছে।
মেরেতয পার্টির সংসদ সদস্য গ্বাইদা রিনাউয়ি যোয়াবি

যোয়াবি তার পদত্যাগের কারণ হিসেবে আল-আকসা মসজিদে ইসরাইলি সেনাদের হামলা, অধিকৃত পশ্চিম তীরে বলপূর্বক ফিলিস্তিনি ভূমি অধিগ্রহণ এবং ফিলিস্তিনিদের ঘরবাড়ি গুঁড়িয়ে দেয়াকে তার পদত্যাগের কারণ হিসেবে উল্লেখ করেছেন। এই আরব নারী সংসদ সদস্য বলেন, “আমি এমন একটি জোট সরকারকে সমর্থন দিয়ে যেতে পারি না যেটি আমার সমাজের মানুষকে অত্যন্ত অপমানজনক উপায়ে লাঞ্ছিত করে।”

ফিলিস্তিনের প্রতিরোধ সংগ্রামীরা বহুদিন ধরে বলে আসছেন, অবৈধ ইহুদিবাদী ইসরাইলের ধ্বংস অনিবার্য। সম্প্রতি হামাস নেতা খালেদ মিশআল বলেছেন, ইসরাইল ধ্বংসের কাউন্ট ডাউন বা উল্টো গণনা শুরু হয়ে গেছে। এবার খোদ ইসরাইলের প্রধানমন্ত্রী তার অবৈধ রাষ্ট্রের ভবিষ্যত নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন।

Advertisements