এখনই ইউক্রেনকে ন্যাটো জোটের অন্তর্ভুক্ত করা হচ্ছে না
Advertisements

মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, এখনই ইউক্রেনকে এই জোটের অন্তর্ভুক্ত করা হচ্ছে না। তিনি আরো বলেছেন, ২০১৪ সালের তুলনায় এখন ইউক্রেনের সশস্ত্র বাহিনী অনেক বেশি প্রশিক্ষিত ও শক্তিশালী।

স্টোলটেনবার্গ রোববার মার্কিন নিউজ চ্যানেল সিবিএসকে দেয়া সাক্ষাৎকারে বলেন, ইউক্রেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করার কোনো তারিখ নির্ধারিত হয়নি। তবে এটা পরিষ্কার যে, ইউক্রেনকে ন্যাটোতে অন্তর্ভুক্ত করা হবে কিনা- সে সিদ্ধান্ত এই জোটভুক্ত দেশগুলো নেবে; রাশিয়া নয়।তিনি ইউক্রেনের প্রতি পশ্চিমা দেশগুলোর সমর্থনের প্রতি ইঙ্গিত করে বলেন, আমরা ইউক্রেনের প্রতিরক্ষা সক্ষমতা শক্তিশালী করার কাজে দেশটিকে সহযোগিতা করছি।

ন্যাটোর মহাসচিব পশ্চিমা দেশগুলোর রুশবিরোধী অভিযোগের পুনরাবৃত্তি করে বলেন, রাশিয়া ইউক্রেন সীমান্তে নিজের সেনা উপস্থিতি শক্তিশালী করছে এবং সেখানে মোতায়েন সেনাদেরকে ইউক্রেনের আরো কাছে নিয়ে আসছে।

তিনি এমন সময় ইউক্রেনকে ন্যাটো জোটে অন্তর্ভুক্ত করা হবে না বলে ঘোষণা দিলেন যখন ইউক্রেনকে ন্যাটো জোটের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়ার পর কিয়েভকে ঘিরে চলমান উত্তজনা সৃষ্টি হয়েছে। রাশিয়া গত ডিসেম্বর মাসে ন্যাটোকে এই কাজ করা থেকে বিরত থাকার এবং মস্কোকে নিরাপত্তার গ্যারান্টি দেয়ার আহ্বান জানায়।কিন্তু রাশিয়াকে সে ধরনের কোনো গ্যারান্টি দিতে অস্বীকৃতি জানায় ন্যাটো জোট।

এদিকে রাশিয়া গত কয়েকদিনে একাধিকবার বলেছে, ইউক্রেনে হামলা চালানোর কোনো পরিকল্পনা তার নেই। রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ রোববার বলেছেন, রাশিয়া তার ইতিহাসে কখনও কোনো দেশের বিরুদ্ধে হামলা করেনি এবং এখনও কোনো দেশে আগ্রাসন চালানোর পরিকল্পনা নেই।

পার্সটুডে

Advertisements